আইন-আদালত

সংরক্ষিত বনের গাছ না কাটার নির্দেশ অ্যাটর্নি জেনারেলকে

মহেশখালীর সংরক্ষিত বনে তেলের ডিপো এবং তাপ বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের জন্য বনের গাছ না কাটার জন্য রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল মাহবুব আলমকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

Advertisement

সোমবার এ সংক্রান্ত এক রিট আবেদনের শুনানিতে হাইকোর্টের বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি মো. ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট রাশেদুল হক খোকন ও অ্যাডভোকেট তানজিম আল ইসলাম। তাদের সঙ্গে ছিলেন অ্যাডভোকেট মির্জা সুলতান আল রাজা।

অন্যদিকে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

Advertisement

এ বিষয়ে তানজিম আল ইসলাম সাংবাদিকদের জানান, সংরক্ষিত বনের গাছ কেটে তেলের ডিপো তৈরির বিষয়টি নিয়ে করা রিটের শুনানি দিন নির্ধারণ ছিল আজ। শুনানিকালে আদালত মহেশখালীর সংরক্ষিত বন তেলের ডিপো এবং তাপ বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে বনের গাছ না কাটার জন্য অ্যাটর্নি জেনারেলকে মৌখিক নির্দেশ দিয়েছেন।

তবে অ্যাটর্নি জেনারেল শুনানির জন্য সময় চেয়ে আবেদন করায় আদালত রিটের শুনানি এক সপ্তাহ পিছিয়ে তা মুলতবি করেছেন।

আগামী সোমবার এ বিষয়ে পরর্বতী শুনানি হতে পারে বলেও তিনি জানান।

রিটের বিবরণে জানা যায়, মহেশখালীর কালারমারছড়া ইউনিয়নের সোনারপাড়ার সংরক্ষিত বনের গাছ কেটে তেলের ডিপো নির্মাণের জন্য সরকার সিদ্ধান্ত গ্রহণ নেয় এবং বিষয়টি মন্ত্রিপরিষদ সভায় অনুমোদন দেয়া হয়। যার পরিপ্রেক্ষিতে ওই সংরিক্ষত বনের গাছ কাটার সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে জনস্বার্থে রিট দায়ের করা হয়। চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিমেল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. এএসএম গোলাম কিবরিয়া রিটটি দায়ের করেন। সেই রিটের শুনানি চলাকালে আদালত উক্ত মৌখিক আদেশ দেন।

Advertisement

এফএইচ/এমবিআর/পিআর