আন্তর্জাতিক

ভারতে দলিত যুবককে পিটিয়ে হত্যা

ভারতের গুজরাট রাজ্যের রাজকোটে কারখানার মালিকের নির্দেশে এক দলিত যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে। ওই হত্যাকাণ্ডের ভিডিও সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়তেই তা ভাইরাল হয়ে গেছে। দলিত নেতা জিগনেশ মেওয়ানি ওই ভিডিওটি টুইটারে শেয়ার করে তীব্র নিন্দা জানিয়েছেন। গুজরাটে দলিতদের নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন তিনি।

Advertisement

গুজরাটের কংগ্রেস সভাপতি অমিত চাভদা প্রথম ওই ভিডিওটি শেয়ার করেন। তিনি এক টুইটে লিখেছেন, কারখানার বর্জ্য সংগ্রহ করে মুকেশ বনিয়া নামে এই দলিত যুবক। তাকে চোর সন্দেহে নৃশংসভাবে পিটিয়ে হত্যা করা হয়েছে।

মুকেশের স্ত্রীকেও মারধর করা হয়েছে। তিনি এখন হাসপাতালে চিকিৎসাধীন। কারখানারই তিন কর্মী এই মারধরের ঘটনায় জড়িত বলে জানা গেছে। ভিডিওটিতে দেখা গেছে, দলিত এক যুবককে কারখানার গেটে বেঁধে রেখেছেন একজন। অন্য একজন লাঠি দিয়ে মারছেন। পরে আরও একজন লাঠি দিয়ে তাকে মারধর করে।

মুকেশ বনিয়া নামে ওই দলিত যুবক মার খেয়ে ঘটনাস্থলেই মারা যান। এই ঘটনায় ৫ জনের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়েছে। তাদের গ্রেফতার করেছে পুলিশ। অপরাধীদের বিরুদ্ধে ৩০২ ধারায় মামলা দায়ের করা হয়েছে। তারপরেই ভিডিওটি শেয়ার করে জিগনেশ মেওয়ানি এক টুইট বার্তায় লিখেছেন, এই ভিডিওই বলে দিচ্ছে গুজরাটে দলিতরা কতটা নিরাপদ।

Advertisement

টিটিএন/পিআর