জোকস

আজকের জোকস : বউয়ের সঙ্গে কথা হয় না

বউয়ের সঙ্গে কথা হয় নাছেড়া-ফাটা জিন্স ব্যবসায়ী ফজলু সকালবেলা থানায় হাজির-ডিউটি অফিসার : সকাল সকাল থানায় কেন আসছেন ভাই?ফজলু : আমার বউয়ের বিরুদ্ধে সেফারেশন কেস দেব। গত ৫ বছর ধরে বউয়ের সঙ্গে আমার কোনো কথা হয় না।ডিউটি অফিসার : বাচ্চা-কাচ্চা কয়টা?ফজলু : ২টা ছেলে! বড় ছেলে ৪ আর ছোটটা ২ বছর!ডিউটি অফিসার : কী বলেন! একটু আগেই বললেন, ৫ বছর ধরে কথা হয় না! তাইলে কিভাবে কি ভাই?ফজলু : কী যে বলেন স্যার! বাচ্চা হওয়ার জন্য কি কথা বলতে হয় নাকি!

Advertisement

> আরও পড়ুন- আজকের জোকস : নখ বড় করার ওষুধ

****

আমার ভাইও না বোনও নাটনি ব্লেয়ার একবার আমেরিকা সফরে গেলেন। হোয়াইট হাউজে প্রেসিডেন্ট বুশ তাই ব্লেয়ারের সম্মানে নৈশভোজের আয়োজন করলেন। ব্লেয়ার খাওয়ার সময় বুশের সঙ্গে হাসি-ঠাট্টা করতে করতে বুশকে একটা ধাঁধা জিজ্ঞেস করলেন-ব্লেয়ার : আমার বাবা-মায়ের একটি সন্তান, কিন্তু সে আমার ভাইও না বোনও না; বলেন তো সে কে?বুশ : জানি না তো ভাই।ব্লেয়ার : ওটা হলো আমি।

Advertisement

বুশ খুব মজা পেলেন। এরপর এক অনুষ্ঠানে বুশের সঙ্গে ক্লিনটনের দেখা হলে বুশ তাকে ধাঁধাটি জিজ্ঞেস করলেন। ক্লিনটন একটু চিন্তা করে জবাব দিলেন-ক্লিনটন : মিস্টার প্রেসিডেন্ট, ওটা হলেন আপনি।বুশ : হয়নি মিস্টার ক্লিনটন, এর উত্তর হলো টনি ব্লেয়ার!

> আরও পড়ুন- আজকের জোকস : আমি প্রেগনেন্ট হয়ে গেছি

****

তুইও গাবগাছ হবিশান্তি নিকেতনে রবীন্দ্রনাথের প্রিয় ছাত্রদের অন্যতম ছিলেন কথাশিল্পী প্রমথনাথ বিশী। একবার প্রমথনাথ বিশী কবিগুরুর সঙ্গে শান্তি নিকেতনের আশ্রমের একটি ইঁদারার পাশ দিয়ে যাচ্ছিলেন। ওখানে একটি গাবগাছ লাগানো ছিল। কবিগুরু হঠাৎ প্রমথনাথকে উদ্দেশ্য করে বলে উঠলেন-রবীন্দ্রনাথ : জানিস, একসময়ে এই গাছের চারাটিকে আমি খুব যত্নসহকারে লাগিয়েছিলাম? আমার ধারণা ছিল, এটা অশোকগাছ; কিন্তু যখন গাছটি বড় হলো দেখি, ওটা অশোক নয়, গাবগাছ।

Advertisement

এরপর কবিগুরু প্রমথনাথের দিকে সরাসরি তাকিয়ে স্মিতহাস্যে বললেন-রবীন্দ্রনাথ : তোকেও অশোকগাছ বলে লাগিয়েছি, বোধকরি তুইও গাবগাছ হবি।

এসইউ/পিআর