জাতীয়

বৃষ্টিতে জলজট যানজট ভোগান্তি

বেসরকারি একটি টেলিভিশনের উপস্থাপিকা থাকেন মিরপুরে। আজ (সোমবার) সকাল ৮টায় তার প্রোগ্রাম উপস্থাপনার দায়িত্ব পালন করার কথা ছিল। ভোরে অফিসের গাড়ি তাকে আনতে গিয়ে দেখেন বৃষ্টিতে বাসার অদূরে রাস্তা ডুবে গেছে। গাড়ি বিকল হওয়ার ভয়ে ভ্যানের ব্যবস্থা করা হলে সেটিও ডুবে যাওয়ার অবস্থা দেখে তাকে না নিয়ে গাড়ি ফেরত আসে। পরে বিকল্প হিসেবে এক খবর পাঠককে দিয়ে অনুষ্ঠান শেষ করেন প্রযোজক।

Advertisement

এ প্রতিবেদকের সঙ্গে আলাপকালে ওই প্রযোজক বলেন, ঢাকা শহরের যে কী অবস্থা, দুই তিন ঘণ্টা বৃষ্টি হলেই জলজটে চলাফেরা মুশকিল হয়ে যায়। জলজটের কারণে যানজট বাড়ে। কবে যে এ অবস্থার অবসান হবে?

সরজমিনে দেখা গেছে, সোমবার ভোর থেকে ভারি বর্ষণে মিরপুর ১০ থেকে ফার্মগেটের রাস্তায় জলজটের সৃষ্টি হয়েছে। বিশেষ করে মেট্রোরেলের কাজ চলায় এমনিতে সরু হয়ে যাওয়া রাস্তায় পানি জমেছে। ফলে যানবাহন না চলায় বিপাকে পড়েছেন অফিসগামীরা।

সরজমিনে রাজধানীর গুলশান, বনানী, মহাখালী, তেজগাঁও, বিজয় সরনী ঘুরেও একই চিত্র দেখা গেছে। বৃষ্টির কারণে ভোরে রাস্তায় যানজট না থাকলেও সকাল সাড়ে ৮টার পর থেকে বাস, প্রাইভেটকার, মোটরসাইকেল, সিএনজি চালিত অটোরিকশার ভিড় বাড়লে সৃষ্টি হয় তীব্র যানজটের। এসব এলাকায় বিভিন্ন রাস্তায় পানি জমে থাকায় ভোগান্তিতে পড়েন পথচারীসহ যাত্রীরা।

Advertisement

রাজধানীর আজিমপুর নিউ পল্টন লাইনের বাসিন্দা সরকারি কর্মচারী আলতাফ হোসেন জানান, সকাল বেলা বাসা থেকে বেরিয়ে নীলক্ষেত যাওয়ার পথে নিউ মার্কেটের সামনে হাটু পানি চোখে পড়ে। কাপড় ভিজে যেতে পারে এমন আশঙ্কায় ১০ টাকা দিয়ে পাড় হয়েছি।

রাজধানীর আগারগাঁওয়ের পঙ্গু হাসপাতালের উচ্চশিক্ষা কোর্সের একজন চিকিৎসক ক্ষোভ প্রকাশ করে বলেন, রাত ২টা পর্যন্ত পড়াশোনা করে আবার ভোরে ওঠে হাসপাতালে দৌড়। বাইরে হাটু পর্যন্ত নোংরা পানি। যেন ছোট নদী!

রাজধানীতে গতকাল রোববার ভোর ৬টা থেকে আজ (সোমবার) সকাল ৯টা পর্যন্ত ৫৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। গতকাল ভোর ৬টা থেকে ২৪ ঘণ্টায় ৩৫ মিলিমিটার এবং আজ ভোর ৬টা থেকে সকাল ৯টা পর্যন্ত ১৯ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

আবহাওয়াবিদ মো. আবুল কালাম মল্লিক জানান, শুধু রাজধানীতেই নয়, গত ২৪ ঘণ্টায় রংপুর ছাড়া সব বিভাগেই কমবেশি বৃষ্টি হয়েছে। তার মধ্যে ঢাকা বিভাগের টাঙ্গাইল জেলায় সর্বোচ্চ ১০৭ মিলিমিটার বৃষ্টি হয়েছে। চলতি মাস জুড়ে সারাদেশেই এমন কম বেশি বৃষ্টি হবে।

Advertisement

এদিকে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায়, ঢাকা ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়া ও বিজলী চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

এমইউ/আরএস/পিআর