খেলাধুলা

বর্ণবাদের প্রতিবাদ করলেই নিষিদ্ধ হবেন ইংলিশ খেলোয়াড়েরা!

বর্তমান সময়ে ফুটবল মাঠে খেলার বাইরে বর্ণবাদ একটি গুরুত্বপূর্ণ ইস্যু হয়ে দাঁড়িয়েছে। বিভিন্ন ম্যাচেই দেখা যায় বর্ণবাদের শিকার হচ্ছেন কৃশাঙ্গ ফুটবলাররা। সম্প্রতি ফ্রান্সের খেলোয়াড়রা বর্ণবাদের শিকার হলে রাশিয়াকে গুনতে হয়েছে জরিমানাও।

Advertisement

বিশ্বকাপ শুরুর আগেই প্রত্যেক দলকে ফিফা সতর্ক বানী পৌঁছে দিয়েছে। প্রত্যেক দলকেই মাঠে খেলার নিয়ম অনুযায়ী আচরণ করতে হবে। ফিফা প্রদত্ত সকল আইন মেনেই খেলতে হবে যদি আপত্তিকর(বর্ণবাদ) কিছু মাঠে ঘটেও থাকে। এই নিয়েই উদ্বিগ্ন ইংলিশ ফুটবল ফেডারেশন।

২০১৮ রাশিয়া বিশ্বকাপে সাউথগেটের দলে এবার একাধিক কৃষ্ণাঙ্গ খেলোয়াড় জায়গা করে নিয়েছে। যার কারণে এবার অধিক চিন্তিত এফএ। মাঠে বর্ণবাদ নিয়ে যাতে কোন রকমের আপত্তিকর কিছু না ঘটে যায়, তাই বিশ্বকাপ শুরুর পূর্বেই এক প্রকারের হুমকি দিয়ে রেখেছে কোচ আর ফুটবল দলকে। মাঠে প্রতিবাদ করলে বা মাঠে খেলা রেখে উঠে গেলেই হতে হবে নিষিদ্ধ। যদি মাঠে কোন খেলোয়াড় বর্ণবাদের শিকার হয় তবে ম্যাচ রেফারিকে জানাতে হবে যাতে করে সে ম্যাচ পরবর্তী রিপোর্টে তা জানাতে পারে।

সাউথগেট নিজেও অবশ্য এই বিষয় নিয়ে মুখ খুলেছেন। ‘আমরা নিজেদের ভেতর এটা নিয়ে কাজ করছি, যাতে এরকম কিছু হলে কীভাবে আমরা একে অপরকে সহযোগিতা করতে পারি। আসলে সব চেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল অন্তর্গতভাবে আমরা আমাদের খেলোয়াড়দের এ বিষয়ে সমর্থন দিতে পারব, যাতে করে তারা বুঝতে পারে তার বাকি সতীর্থ আর দলের অন্য সদস্যরা বিষয়টা কিভাবে নিচ্ছে! আমরা কিছু সময় নিয়ে এটা নিয়ে কাজ করব, কেননা আমাদের এসব মেনে চলতে হবে। আমরা সব কিছু ঠিক রেখেই খেলতে চাই। তবে হ্যাঁ, মাঠে যাতে আমাদের খেলোয়াড়েরা উপলদ্ধি করতে পারে আমরা তাদের সাথে আছি। বিশ্বকাপের মত বিশাল এক আসরে আমরা নিজেরাও চাইনা এমন বাজে কোন ঘটনা ঘটুক। মাঠের খেলার দিকেই আমরা আমাদের মনোযোগ রাখতে চাই, মাঠের বাইরের কিছুতে না।’

Advertisement

এসএস/আরআর/এমএস