খেলাধুলা

ল্যাম্পার্ডের কারণেই বিশ্বকাপে সব নতুন প্রযুক্তি!

সব রকমের সমালোচনা এড়াতে রাশিয়া বিশ্বকাপে প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার করতে যাচ্ছে ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। এবারের আসর থেকেই ব্যবহার করা হবে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারী (ভার)। এজন্য সব চেয়ে বড় ধন্যবাদ হয়তো পেতে পারে সম্ভবত ইংলিশ কিংবদন্তি ফ্রাঙ্ক ল্যাম্পার্ড। কেননা ২০১০ আফ্রিকা বিশ্বকাপে তার বাতিল হওয়া এক গোলের কারণেই ফুটবলে আজ একের পর এক নতুন প্রযুক্তি আনা হচ্ছে।

Advertisement

২০১৪ ব্রাজিল বিশ্বকাপে ফিফা সর্বপ্রথম গোল লাইন প্রযুক্তি ব্যবহার করে। গোল লাইন প্রযুক্তির পেছনে মূল কারণই ছিল ২০১০ আফ্রিকা বিশ্বকাপে ল্যাম্পার্ডের এক বাতিল হওয়া গোল নিয়ে। ওই বিশ্বকাপে রাউন্ড অব সিক্সটিনে মুখোমুখি হয় জায়ান্ট জার্মানি আর ইংল্যান্ড। ১-০ তে পিছিয়ে থেকে গোলের জন্য মরিয়া হয়ে খেলতে থাকে ইংলিশরা। এক পর্যায়ে ল্যাম্পার্ডের এক শট বারে লেগে গোল লাইন অতিক্রম করলেও রেফারী গোল না দিয়ে খেলা চালিয়ে যেতে বলেন। ততক্ষণে অবশ্য যা ক্ষতি হওয়ার তা হয়েই গিয়েছে।

ম্যাচে ইংল্যান্ড ৪-১ এ হেরে বিদায় নেয় বিশ্বকাপ থেকে। তখন তীব্র সমালোচনার তোপের মুখে পরে ফুটবলের সর্বোচ্চ সংস্থা। এ ভুলের জন্য মাফও চেয়ে নেয় তখনকার ফিফা সভাপতি সেপ ব্ল্যাটার। বিশ্বকাপের মত বড় আসরে এরকম ভুল ঠেকাতে তাই পরের বিশ্বকাপেই সংযোজন করা হয় গোল লাইন প্রযুক্তি।

তবে এবারের রাশিয়া বিশ্বকাপ আরও বেশি নির্ভুল করতেই ফিফার এই অভিনব সিদ্ধান্ত। যে কোন সিদ্ধান্ত নেওয়ার আগে মাঠের রেফারী নিতে পারবেন ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারীর সহযোগিতা। তবে ইতোমধ্যে কয়েকটি টুর্নামেন্টে এই ‘ভারের’ ব্যবহার নিয়ে সমালোচনা হচ্ছে অনেক। তবে ফিফা সভাপতি আশা করছেন বিশ্বকাপে ভার অনেকটা নির্ভুলভাবেই কাজ করবে।

Advertisement

এসএস/আরআর/পিআর