আন্তর্জাতিক

ইয়েদুরাপ্পার পদত্যাগ, কর্ণাটকে বুধবার শপথ কুমারস্বামীর

শেষ রক্ষা হয়নি। পর্যাপ্ত সমর্থন না থাকায় কর্ণাটক বিধানসভায় আস্থা ভোটের লড়াই থেকে নাটকীয়ভাবে সরে দাঁড়িয়েছেন বি এস ইয়েদুরাপ্পা। ফলে বিজেপির কাছে অধরাই থেকে গেল কর্ণাটক। অথচ বিজেপির বিশ্বাস ছিল ইয়েদুরাপ্পা জাদু দেখাবেন, বিরোধী জোট ভেঙে ঠিক জোগাড় করে নেবেন কাঙ্ক্ষিত সংখ্যা।

Advertisement

তবে সর্বাত্মক চেষ্টা করেও শেষ পর্যন্ত তা পারেননি ইয়েদুরাপ্পা। আর আস্থা ভোটে হেরে গেলে দলের অস্বস্তি বাড়বে, ওই যুক্তিতে ভোটাভুটির আগেই কেন্দ্রের নির্দেশে তিনদিনের মাথায় মুখ্যমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ানোর কথা জানিয়ে পদত্যাগপত্র জমা দেন ইয়েদুরাপ্পা।

আর এতেই উল্লাসে মেতে ওঠে বিরোধী শিবির। শেষ খবর হলো- বুধবার বেঙ্গালুরুতে মুখ্যমন্ত্রী পদে শপথ নিচ্ছেন কংগ্রেস-জেডি(এস) জোটের নেতা এইচ ডি কুমারস্বামী। উপমুখ্যমন্ত্রী হতে পারেন কংগ্রেসের দলিত বিধায়ক জি পরমেশ্বর। ঠিক হয়েছে দু’দলের সমসংখ্যক মন্ত্রী থাকবে সরকারে।

প্রথমে ঠিক হয়েছিল সোমবারই শপথ নেবেন নতুন মুখ্যমন্ত্রী। কিন্তু সে দিন রাজীব গান্ধীর মৃত্যুবার্ষিকী হওয়ায় কংগ্রেসের তরফে অন্য কোনো দিন শপথের প্রস্তাব দেয়া হয়। শেষ পর্যন্ত ঠিক হয়েছে, বুধবার সকালে হবে শপথ গ্রহণের অনুষ্ঠানটি।

Advertisement

আনন্দবাজার।

এনএফ/জেআইএম