অর্থনীতি

সিউলে বাংলাদেশে বিনিয়োগ সেমিনার

বাংলাদেশে বিনিয়োগ সংক্রান্ত এক সেমিনার দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে শুক্রবার অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ দূতাবাস ও বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) যৌথভাবে এ সেমিনারের আয়োজন করে।

Advertisement

সেমিনারে বিডার নির্বাহী চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম, দক্ষিণ কোরিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলাম, পেট্রোবাংলার চেয়ারম্যান আবুল মনসুর মো. ফাইজুল্লাহ প্রমুখ বক্তব্য রাখেন। তারা বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়নের চিত্র এবং বিনিয়োগের ক্ষেত্রে সরকারের প্রদত্ত সুযোগ সুবিধার কথা তুলে ধরেন। পরে বাংলাদেশে ব্যবসা ও বিনিয়োগের উপর তিনটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করা হয়।

এছাড়া বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তা, বাংলাদেশ বিশেষ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ, বাংলাদেশের বেসরকারি খাতের বিভিন্ন সেক্টরের প্রতিনিধি ও দক্ষিণ কোরিয়া প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীরা সেমিনারে অংশ নেন।

অপরদিকে দক্ষিণ কোরিয়ার পক্ষে দেশটির চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির নির্বাহী ভাইস চেয়ারম্যান জুন দং কিম, আমদানিকারক অ্যাসোসিয়েশনের ভাইস চেয়ারম্যান হিউন মিয়ং কিমসহ বিভিন্ন ব্যবসায়ী প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Advertisement

সেমিনারে তারা বাংলাদেশে বিনিয়োগে গভীর আগ্রহ দেখান এবং বাংলাদেশে নিজ নিজ সংগঠনের ব্যবসায়ী প্রতিনিধি পাঠানোর উদ্যোগ নেবেন বলে উল্লেখ করেন। পরে সেমিনারে উপস্থিত বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়ার বিভিন্ন সেক্টরের প্রতিনিধিরা বি-টু-বি সভায় মিলিত হয়ে স্ব স্ব সেক্টরের বিষয়ে বিস্তারিত মতবিনিময় করেন।

এমএমজেড/এমএস