ধর্ম

যেসব মসজিদে নারীরাও তারাবিহ পড়তে পারবেন

ইসলামে নারীদের জন্য মসজিদে গিয়ে নামাজ আদায় করার বিধান রয়েছে। তবে মসজিদে গিয়েই নামাজ আদায় করতে হবে এমন কোনো বাধ্যবাধকতা নেই। তারপরও দেশের অনেক মসজিদে নারীদের জন্য আলাদা নামাজের ব্যবস্থা রয়েছে।

Advertisement

আরও পড়ুন > রোজা পালনে নারীদের করণীয়

পবিত্র রমজান মাস উপলক্ষ্যে নারী মসজিদে গিয়ে জামাআতে তারাবিহ আদায়ে এ মসজিদে সংখ্যা আরো বৃদ্ধি পেয়েছে। নারী যাতে কিয়ামুর রমজান তথা তারাবিহ নামাজ খতমে কুরআনের মাধ্যমে আদায় করতে পারে, সে জন্যই এ ব্যবস্থা।

যেসব মসজিদে নারীরা তারাবিহ পড়তে পারবে তাহলো-

Advertisement

বায়তুল মুকাররম জাতীয় মসজিদ; গাউসুল আজম মসজিদ, মহাখালী; গুলশানের কেন্দ্রীয় আজাদ মসজিদ; টিপটপ মসজিদ, কাকরাইল; কাঁটাবন মসজিদ; ইস্টার্ন হাউজিং মসজিদ; ইস্টার্ন মল্লিকা মসজিদ; তাকওয়া মসজিদ, ধানমন্ডি; উত্তরার ৭ নম্বর সেক্টর মসজিদসহ ৩, ৪ ও ৯ নম্বর সেক্টরের অনেক মসজিদে তারাবিহ নামাজ আদায় করা হবে।

আরও পড়ুন > নারীদের নিজ ঘরে নামাজ আদায়ের ফজিলত

এ ছাড়াও রাজধানীর অনেক এলাকায় বিভিন্ন বাসার ছাঁদে নিজস্ব উদ্যোগে নারীদের জন্য আলাদা আলাদা খতমে কুরআনের মাধ্যমে তারাবিহ নামাজের ব্যবস্থা রাখা হয়েছে।

নারীদের জন্য খতমে কুরআনের মাধ্যমে তারাবিহ নামাজ আদায়ের এ সব ব্যবস্থা নিঃসন্দেহে প্রশংসনীয় উদ্যোগ। তবে নারীদের এ সব জামাআতের ক্ষেত্রে সতর্ক থাকতে হবে। যাতে কোনো ধরনের অনিয়ম ও দুর্ঘটনা না ঘটে।

Advertisement

এমএমএস/পিআর