প্রবাস

ইতালিতে প্রবাসী ব্যবসায়ীদের সঙ্গে রাষ্ট্রদূতের মতবিনিময়

ইতালিতে বসবাসরত বাংলাদেশি ব্যবসায়ীদের দেশে বিনিয়োগের আহ্বান করেছেন রাষ্ট্রদূত আব্দুস সোবহান সিকদার। মঙ্গলবার স্থানীয় সময় সাড়ে ৫টায় রোম দূতাবাসে স্থানীয় ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় সভা আয়োজিত হয়।

Advertisement

রোম দূতাবাসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার ইতালিতে বসবাসরত বাংলাদেশি ব্যবসায়ীদের তাদের সম্পদ ও দক্ষতাকে বাংলাদেশের উন্নয়নে বিনিয়োগ করার জন্য আহ্বান করেন।

রাষ্ট্রদূত বলেন, বর্তমানে যেসব বাংলাদেশি ব্যবসায়ী ইতালিতে পোশাক ও চামড়া শিল্পসহ অন্যান্য খাতে যেভাবে বিনিয়োগ করছেন, তারা বাংলাদেশেও অনুরূপভাবে বিনিয়োগ করতে পারেন। এ বিনিয়োগের মাধ্যমে প্রবাসীরা দেশে যেমন শিল্প প্রসার এবং কর্মসংস্থানে অবদান রাখতে পারবেন, তেমনি তাদের প্রযুক্তিগত ও ব্যবসায়িক দক্ষতায় বাংলাদেশ উপকৃত হবে।

রাষ্ট্রদূত বাংলাদেশে বিনিয়োগের ক্ষেত্রে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে কি কি সুবিধা প্রদান করা হয় এবং বিনিয়োগের জন্য সম্ভাবনাময় খাতগুলো সম্পর্কে আগ্রহী বিনিয়োগকারীদের অবহিত করেন।

Advertisement

উপস্থিত ব্যবসায়ী প্রতিনিধিরা প্রবাসীদের বিনিয়োগে আকৃষ্ট করতে সরকারের নেয়া বিভিন্ন পদক্ষেপকে সাধুবাদ জানান এবং দেশে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেন। এক্ষেত্রে দূতাবাসের উদ্যোগেরও তারা প্রশংসা করেন। সভায় ইতালির বিভিন্ন শহর থেকে ২৪ জন ব্যবসায়ী, শিল্পপতি প্রতিনিধি অংশগ্রহণ করেন।

এ সময় মূল আলোচ্য বিষয় তুলে ধরেন দূতাবাসের ইকনোমিক কাউন্সিলর মানস মিত্র। দূতাবাসের প্রথম সচিব এরফানুল হক, শেখ সালেহ আহমেদ, রাজীব ত্রিপুরা উপস্থিত ছিলেন।

ব্যবসায়ী প্রতিনিধিদের মধ্যে বক্তব্য রাখেন- কে এম লোকমান হোসেন, জি এম কিবরিয়া, হাসান ইকবাল, জসিম উদ্দিন, এম এ রব মিন্টু, মজিবর সরকার, নাদিম বেপারী, মোশারফফ হোসেন, আবুল কালাম, এম কে রহমান লিটন প্রমুখ। এছাড়াও ইতালিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশি নেতৃত্বস্থানীয় ব্যক্তিরা এবং সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

এমআরএম/জেআইএম

Advertisement