জাতীয়

সেবাসংস্থাগুলোর সমন্বয়হীনতায় জলাবদ্ধতা, যানজট

‘রাজধানীর নাগরিকদের বিভিন্ন সেবা দিতে কাজ করে ৫৬টি সেবাসংস্থা। সমস্যা নিরসন বা উদ্যোগ বাস্তবায়নে অনেক সময় সেবাসংস্থাগুলোর মধ্যে সমন্বয়হীনতা দেখা দেয়। এ কারণে জলাবদ্ধতা, যানজট নিরসনে অনেক সময় সফলতা আসে না।’ বলছিলেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন।

Advertisement

বুধবার নগর ভবনে মেয়র ও কাউন্সিলরদের তিন বছর পূর্তি উপলক্ষে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। ‘এগিয়ে যাচ্ছে দক্ষিণ ঢাকা, তিন বছরে ফিরে দেখা’ শীর্ষক সম্মেলনটির আয়োজন করে ডিএসসিসি। সম্মেলনের শুরুতে গত তিন বছরের বিভিন্ন উন্নয়ন কাজের বিস্তারিত তথ্য তুলে ধরেন সাঈদ খোকন।

‘মেয়র চাইলেই সবকিছু হয় না তবুও আমরা চেষ্টা করে যাচ্ছি’ উল্লেখ করে সাঈদ খোকন বলেন, কিছু ক্ষেত্রে উন্নয়ন কাজে শতভাগ সফলতা না আসলেও আমাদের শতভাগ চেষ্টা অব্যাহত আছে। একই সঙ্গে বিগত ১০ বছর ঢাকার উন্নয়নের সঙ্গে চলতি তিন বছরের উন্নয়নের পার্থক্য করে দেখার অনুরোধ জানান তিনি।

চিপসের খোসা, পানির বোতল, ক্যান, টিস্যু পেপার ইত্যাদি হালকা আবর্জনা যত্রতত্র না ফেলে ডাস্টবিনে ফেলতে সংবাদ সম্মেলনে নগরবাসীর প্রতি অনুরোধ জানানো হয়।

Advertisement

মেয়র বলেন, ঢাকাকে পরিচ্ছন্ন রাখার লক্ষ্যে ডিএসসিসির সব ওয়ার্ডেই ১০০টি করে মোট পাঁচ হাজার ৭০০টি ওয়েস্টবিন স্থাপন করা হয়েছিল। নতুন উদ্যোগ হিসেবে এটি প্রশংসিতও হয়েছিল। কিন্তু কোনো কোনো বাসিন্দা এটি ভেঙে নিয়ে ফুলের টব, চাল, ডাল রাখার পাত্র হিসেবে ব্যবহার করছেন। মাদকাসক্তরা ভেঙে নিয়ে যাচ্ছে, দুর্ঘটনাতেও কিছু নষ্ট হয়েছে। আমরা এগুলো পুনরায় মেরামত করার চেষ্টা করছি।

তিনি বলেন, বর্জ্যব্যবস্থাপনা কার্যক্রমে গতিশীলতা আনয়নসহ নানা ধরনের উদ্যোগ নেয়ার মাধ্যমে নগরীকে পরিচ্ছন্ন করার ধারণা বদলে দিতে আপ্রাণ প্রচেষ্টা চালানো হয়েছে। এটি এখনও চলমান। নানা ধরনের উদ্যোগের ফলে পরিচ্ছন্নতা বিষয়ে পরিবর্তন এসেছে। বর্তমানে ঢাকা অনেক বেশি পরিচ্ছন্ন।

‘প্রধানমন্ত্রীর সহায়তা পেয়ে আমরা তিন বছরে নগরীর ভাঙাচোরা বেহাল রাস্তা, ফুটপাথ, নর্দমা সংস্কার ও মেরামত, এলইডি বাতি সংযোজন, পাবলিক টয়লেট, পার্ক, খেলার মাঠ, কবরস্থান, এসটিএস নির্মাণ, বর্জ্যব্যবস্থাপনার উন্নয়ন, রাজস্ব উন্নয়ন, জলাবদ্ধতা ও যানজট নিরসনে পদক্ষেপ, সর্বস্তরের নাগরিকদের সচেতন করা, সম্পৃক্ত ও অংশগ্রহণের মধ্যদিয়ে ডিএসসিসির সার্বিক কর্মকাণ্ডে গতিশীলতা এনেছি। নগরবাসীর আস্থা অর্জন করেছি’- বলেন সাঈদ খোকন।

সংবাদ সম্মেলনে ডিএসসিসির কর্মকর্তা ও কাউন্সিলররা উপস্থিত ছিলেন।

Advertisement

এএস/জেডএ/বিএ