জাতীয়

রমজান শুরু কবে, জানা যাবে সন্ধ্যায়

পবিত্র রমজান মাস শুরু হবে বৃহস্পতিবার নাকি শুক্রবার তা জানা যাবে আজ (বুধবার) সন্ধ্যায়।

Advertisement

ইসলামিক ফাউন্ডেশন এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, রমজান মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা করে তা নির্ধারণ করতে বুধবার মাগরিবের পর (সন্ধ্যা ৭টায়) সভায় বসছে জাতীয় চাঁদ দেখা কমিটি।

রাজধানীর বায়তুল মুকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে কমিটির এ সভায় সভাপতিত্ব করবেন ধর্ম বিষয়কমন্ত্রী ও কমিটির সভাপতি মতিউর রহমান।

বুধবার সন্ধ্যায় হিজরি ১৪৩৯ সনের রমজান মাসের চাঁদ দেখা গেলে বৃহস্পতিবার (১৭ মে) থেকে রমজান মাস গণনা শুরু হবে ও মুসলমানরা রোজা রাখা শুরু করবেন। সেক্ষেত্রে বুধবার রাতেই এশার নামাজের পর তারাবির নামাজ পড়া শুরু হবে, রোজা রাখতে শেষ রাতে প্রথম সেহরিও খাবেন ধর্মপ্রাণ মুসলমানরা।

Advertisement

অপরদিকে বুধবার চাঁদ দেখা না গেলে বৃহস্পতিবার শাবান মাসের ৩০ দিন পূর্ণ হবে, রমজান মাস গণনা শুরু হবে শুক্রবার (১৮ মে)। এক্ষেত্রে বৃহস্পতিবার এশার নামাজের পর তারাবি নামাজ পড়া শুরু হবে ও শেষ রাতে সেহরি খেতে হবে।

দেশের আকাশে কোথাও পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেলে তা ৯৫৫৯৪৯৩, ৯৫৫৯৬৪৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭ টেলিফোন নম্বরে এবং ৯৫৬৩৩৯৭, ৯৫৫৫৯৫১ ফ্যাক্স নম্বর বা অন্য কোনো উপায়ে জানানোর জন্য অনুরোধ জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।

অপরদিকে মঙ্গলবার পবিত্র রমজান মাসের চাঁদ দেখা না যাওয়ায় সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে আগামী বৃহস্পতিবার থেকে রোজা শুরু হচ্ছে।

আরএমএম/এমবিআর/আরআইপি

Advertisement