খেলাধুলা

বিশ্বকাপে নেই জার্মানিকে বিশ্বকাপ জেতানো গোলদাতা

খবরটি শুনে আর্জেন্টাইন সমর্থকরা একটু চিন্তামুক্ত হতেই পারে। ব্রাজিল বিশ্বকাপের ফাইনালে অতিরিক্ত সময়ে তার দেওয়া গোলেই আর্জেন্টিনাকে ১-০ গোলে হারিয়েছিল জার্মানি। ঘুচিয়েছিল ১৯৯০ এর পর দীর্ঘদিনের হতাশাকে। বাড়িয়ে দিয়েছিল আর্জেন্টিনার অপেক্ষাকে। সেই মারিও গোৎসেকে জার্মানির বিশ্বকাপ দলে রাখলেন না জার্মান কোন জোয়াকিম লো। রাশিয়া বিশ্বকাপের জন্য ঘোষিত জার্মান দলে জায়গা হয়নি তার।

Advertisement

গোৎসে জায়গা হারালেও ঠিকই জার্মানি দলে সুযোগ করে নিয়েছেন সেপ্টেম্বরের পর থেকে ইনজুরিতে থাকা ম্যানুয়েল নয়্যার। ৩২ বছর বয়সী নয়্যার পায়ের হাড় ভেঙ্গে যাওয়া দীর্ঘদিন মাঠের বাইরে ছিলেন। সম্প্রতি অনুশীলনে ফিরলেও বিশ্বকাপে খেলা নিয়ে রয়েছে সংশয়।

বর্তমান মৌসুমে বুরুশিয়া ডর্টমুন্ডের হয়ে লিগে ২৩ ম্যাচে মাত্র দুটি গোল করতে পেরেছেন গোৎসে। তার না থাকা সম্পর্কে জার্মান কোচ সাংবাদিকদের বলেন, ‘এই মৌসুমটা আসলে তার ছিল না। আমরা তার খেলা পর্যবেক্ষণ করেছি। সামর্থ্য অনুযায়ী সে খেলতে পারে নি। সে খুব বাজে পারফরম্যান্স করেছে ক্লাবের হয়ে, কিন্তু সে এর থেকেও অনেক ভালো পারফর্ম করার যোগ্যতা রাখে।’

গোৎসের অবর্তমানে দলে ডাক পেয়েছেন তারই ক্লাব সতীর্থ মার্কো রয়েস। প্রথমবারের মত বিশ্বকাপে ডাক পেয়ে উৎফুল্ল রয়েস। রয়েস সম্পর্কে লো বলেন, ‘সে আমার স্পেশাল অস্ত্র। তার কাছে স্পেশাল কিছু রয়েছে। সে মৌসুমের দ্বিতীয়ভাগে অসাধারণ ফুটবল খেলেছে এবং তার ফর্মও অনেক ভালো। আশা করছি বিশ্বকাপে সেই ফর্ম ধরে রাখবে।’

Advertisement

বিশ্বকাপে গ্রুপ 'এফ'-এ মেক্সিকো, সুইডেন এবং দক্ষিণ কোরিয়ার বিপক্ষে পড়েছে জার্মানি। মূল লড়াইয়ের আগে অস্ট্রিয়া এবং সৌদি আরবের সাথে দুটি ওয়ার্ম আপ ম্যাচ খেলবে জোয়াকিম লোর শিষ্যরা।

আরআর/এমএমআর/এমএস