খেলাধুলা

জিতলেও নিশ্চিত নয় কলকাতা-রাজস্থানের ভাগ্য!

আইপিএলের একদম শেষ ভাগে অদ্ভুত সব সমীকরণের সামনে পড়েছে অংশগ্রহণকারী দলগুলো। এই সমীকরণের মারপ্যাঁচ থেকে নিজেদের মুক্ত করে ফেলেছে ইতোমধ্যেই শেষ চার নিশ্চিত করা সানরাইজার্স হায়দরাবাদ এবং চেন্নাই সুপার কিংস ও এরই মধ্যে শেষ চারে খেলার আশা শেষ করে ফেলা দিল্লি ডেয়ারডেভিলস।

Advertisement

এই তিন দল ব্যতীত বাকি ৫ দলের সামনেই রয়েছে শেষ চারে খেলার সুযোগ। ৫টি দলেরই বাকি ২টি করে ম্যাচ। মঙ্গলবার এই জটিল সমীকরণের শুরুর ম্যাচে মুখোমুখি হবে কলকাতা নাইট রাইডার্স এবং রাজস্থান রয়্যালস। এই ম্যাচে জিতলে বা হারলেও, কিছুই নিশ্চিত হবে না কলকাতা বা রাজস্থানের প্লে’অফ ভাগ্য।

প্রথম পর্বের ১২ ম্যাচ শেষে ১২ পয়েন্ট নিয়ে যথাক্রমে তৃতীয়, চতুর্থ এবং পঞ্চম অবস্থানে রয়েছে কলকাতা নাইট রাইডার্স, রাজস্থান রয়্যালস এবং কিংস ইলেভেন পাঞ্জাব। সমান ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে পরের দুই স্থানে আছে মুম্বাই ইন্ডিয়ান্স এবং রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। তবে ১২ পয়েন্ট পাওয়া কলকাতা, রাজস্থান এবং পাঞ্জাবের নেট রানরেটে এগিয়ে মুম্বাই এবং ব্যাঙ্গালুরু।

মঙ্গলবারের ম্যাচে কলকাতা-রাজস্থানের মধ্যকার লড়াইয়ে যারা জিতবে তারাই এগিয়ে যাবে শেষ চারের টিকিট পাওয়ার দৌড়ে। কেননা ১৪ পয়েন্ট নিয়ে বাকি ৪ চার দলের চেয়ে যোজন যোজনে এগিয়ে যাবে তারা। তবু নিশ্চিত হবে না জয়ী দলের প্লে’অফের টিকিট।

Advertisement

কেননা পরের ম্যাচে হেরে গেলে ১৪ পয়েন্ট নিয়েই শেষ হবে তাদের প্রথম পর্ব। যার ফলে বাজে রানরেটের কারণে অন্য ৪ দলের চেয়ে পিছিয়ে যাওয়ার সম্ভাবনা থেকে যাবে তাদের। কারণ এখনো ১৪ পয়েন্ট পাওয়ার সম্ভাবনা টিকে রয়েছে ৫টি দলের সবারই। তাই ১৪ পয়েন্ট নিয়ে নিশ্চিত হবে না এই ম্যাচের জয়ী দলের প্লে’অফ।

অন্যদিকে এই ম্যাচের পরাজিত দলও বাদ পড়ে যাবে না প্লে’অফে খেলার দৌড় থেকে। কেননা তাদের সামনে থাকবে আরো একটি সুযোগ। নিজেদের শেষ ম্যাচে জয় পেলে তাদের পয়েন্টও হবে ১৪। সবকয়টি দলের পয়েন্ট ১৪ হয়ে গেলে পরে নেট রানরেটের ভিত্তিতে নির্ধারিত হবে প্লে’অফ খেলা বাকি দুই দলের নাম।

তাই মঙ্গলবারের ম্যাচে কলকাতা এবং রাজস্থান দুই দলেরই প্রাথমিক লক্ষ্য থাকবে ম্যাচ জয়ের পাশাপাশি নিজেদের বাজে নেট রানরেটের খানিক উন্নতি করা। কলকাতার ঘরের মাঠ ইডেন গার্ডেনে বাংলাদেশ সময় রাত সাড়ে আটটায় মুখোমুখি হবে এই দুই দল।

এসএএস/এমএস

Advertisement