খেলাধুলা

কোহলিকে ছাড়িয়ে শেবাগের পাশে বাটলার

পাঁচ ম্যাচ আগেও ব্যাট হাতে রান খরায় ভুগছিলেন ইংলিশ উইকেটরক্ষক ব্যাটসম্যান জশ বাটলার। হুট করেই দলের মেন্টর শেন ওয়ার্ন তাকে দায়িত্ব দিলেন ইনিংসের সূচনা করার। আর এতেই ভোজবাজির মতো বদলে গেলো বাটলারের ব্যাটিং পারফরম্যান্স। গড়ে ফেললেন অসাধারণ এক রেকর্ড।

Advertisement

রোববার মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে অপরাজিত ৯৪ রানের ইনিংস খেলার পথে অসাধারণ এক কীর্তি গড়েছেন বাটলার। আইপিএলের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে টানা পাঁচ ম্যাচে পঞ্চাশোর্ধ রানের ইনিংস খেলার রেকর্ড গড়েছেন তিনি। ভাগ বসিয়েছেন ২০১২ সালে বিরেন্দর শেবাগের করা টানা পাঁচ ম্যাচে পঞ্চাশোর্ধ রানের ইনিংস খেলার রেকর্ডে।

এর আগের ম্যাচে চেন্নাই সুপার কিংসের বিপক্ষে ৯৫ রানের অপরাজিত ইনিংস খেলে বিরাট কোহলিকে ছুঁয়েছিলেন বাটলার। ২০১৬ সালের আসরে টানা ৪ ম্যাচে পঞ্চাশোর্ধ রানের ইনিংস খেলার রেকর্ড গড়েছিলেন কোহলি। রোববার কোহলির রেকর্ডকে এক ধাপ নিচে নামিয়ে শীর্ষে বসলেন বাটলার।

ইংলিশ এই ব্যাটসম্যানের টানা পাঁচ ম্যাচে পঞ্চাশোর্ধ রানের ইনিংস খেলে কেবল আইপিএল নয়, টি-টোয়েন্টি ক্রিকেটের বিশ্বরেকর্ডেই ভাগ বসিয়েছেন। টি-টোয়েন্টি ক্রিকেটেও একটানা সবচেয়ে বেশি পঞ্চাশোর্ধ রানের ইনিংস খেলার রেকর্ডটা ৫ ম্যাচেই।

Advertisement

বিরেন্দর শেবাগ ছাড়া এই রেকর্ড আছে দু’জনের। জিম্বাবুইয়ান ব্যাটসম্যান হ্যামিল্টন মাসাকাদজা এবং পাকিস্তানি ব্যাটসম্যান কামরান আকমলের। শেবাগের মতোই ২০১২ সালেই এই কীর্তি গড়েছিলেন মাসাকাদজা। ২০১৭ সালের পিএসএলে এই রেকর্ড গড়েন কামরান। শেবাগসহ এই তিন ব্যাটসম্যানই থেমে যান টানা ৫ ইনিংসে পঞ্চাশোর্ধ ইনিংস খেলেই।

এবার ২০১৮ সালে এসে এই তিনজনকেই ছাড়িয়ে যাওয়ার সুযোগ বাটলারের সামনে। বুধবার কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে ম্যাচে আরও একটি পঞ্চাশ রানের ইনিংস খেলতে পারলে, বিশ্বের প্রথম ব্যাটসম্যান হিসেবে টি-টোয়েন্টি ক্রিকেটে টানা ৬ ম্যাচে পঞ্চাশোর্ধ রানের ইনিংস খেলার রেকর্ড গড়বেন বাটলার।

এসএএস/আইএইচএস/পিআর

Advertisement