জাতীয়

বাজেটে মাতৃত্বকালীন ভাতা ৬০ শতাংশ বাড়ছে : চুমকি

মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, আসন্ন বাজেটে মাতৃত্বকালীন ভাতা ৬০ শতাংশ বাড়ছে। পাশাপাশি বাড়ছে সুবিধা দেয়ার মেয়াদ। ৫শ’ টাকার পরিবর্তে নতুন অর্থবছরে সুবিধাপ্রাপ্ত মায়েরা ৮শ’ টাকা করে পাবেন। আর দুই বছরের পরিবর্তে এই সুবিধা দেয়া হবে তিন বছর। মায়েদের দারিদ্র্য বিমোচনে স্বপ্ন প্যাকেজ কার্যক্রমেরও সম্প্রসারণ করা হবে।

Advertisement

বিশ্ব মা দিবস উপলক্ষে রোববার রাজধানীর কুড়িলে দৈনিক যুগান্তর অফিসের সভাকক্ষ্যে ‘বাংলাদেশে মা দিবসের ১৩ বছর: টেকসই উন্নয়নে মায়ের স্বপ্ন’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বেসরকারি সংস্থা ডরপ ও দৈনিক যুগান্তর যৌথভাবে আলোচনা সভার আয়োজন করে।

মন্ত্রী আরও বলেন, আমাদের মোট জনগোষ্ঠীর অর্ধেকই নারী। এই অর্ধেক জনগোষ্ঠীকে উন্নয়নের মূলধারায় নিয়ে আসতে না পারলে জাতীয় উন্নতি-প্রগতি হবে না। এ জন্য মায়েদের যত্ন নিতে হবে। গর্ভকালীন সেবা-পুষ্টি নিশ্চিত করতে হবে।

যুগান্তরের সহকারী সম্পাদক মাহবুব কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন। অনুষ্ঠানে মূল বক্তব্য উপস্থাপন করেন ডরপের প্রতিষ্ঠাতা ও গুসি আন্তর্জাতিক শান্তি পুরস্কার বিজয়ী এএইচএম নোমান।

Advertisement

কবি ও লেখক আফরোজা সোমার পরিচালনায় আলোচনায় অংশগ্রহণ করেন ডরপের চেয়ারম্যান মো. আজহার আলী তালুকদার, যুগান্তরের ফিচার সম্পাদক রফিকুল ইসলাম দাদু ভাই, পরিবার পরিকল্পনা অধিদফতরের পরিচালক ডা. মোহাম্মদ শরীফ, মনোবিজ্ঞানী ও লেখক ড. আনোয়ারা সৈয়দ হক, বাংলা একাডেমির পরিচালক শাহিদা খাতুন, কবি রোকেয়া ইসলাম, গণমাধ্যমকর্মী ও কবি তাহমিনা শিল্পী, পুষ্টিবিদ আখতারুন নাহার আলো, ভিকারুননিসা নূন স্কুল ও কলেজের অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক নাসরীন নঈম, বাংলাদেশ বিমানবাহিনীর উইং কমান্ডার মনজিল রিজওয়ান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক সায়মা হক বিদিশা, নারীপক্ষের সামিয়া আফরীন, বাংলাদেশ নারী সাংবাদিক কেন্দ্রের সাধারণ সম্পাদক পারভীন সুলতানা ঝুমা, কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরামের নাসিমা আক্তার জলি, লেখক দিলারা মেজবাহ, কালীগঞ্জ মা সংসদের ডেপুটি স্পিকার স্বপ্ন মা আখি আক্তার, স্বপ্ন মা নার্গিস আক্তার, মাতৃত্বকালীন ভাতাপ্রাপ্ত মা ফিরোজা প্রমুখ।

মূল বক্তব্যে ডরপরে প্রতিষ্ঠাতা এএইচএম নোমান বলেন, আমরা বিশ্ব মা দিবসে- দেশীয় চিন্তায় ২০০৫ সালে মাতৃত্বকালীন ভাতা প্রদানের মাধ্যমে মা দিবস উদযাপন শুরু করি। যা এখন সরকার সারা দেশে বাস্তবায়ন করছে। ডরপ উদ্ভাবিত ‘স্বপ্ন প্যাকেজ’ কার্যক্রম উন্নয়ন মডেলটি সরকার ইতোমধ্যে পাইলট আকারে দেশের সাতটি বিভাগের ১০টি উপজেলায় বাস্তবায়ন করেছে। পাবলিক প্রাইভেট পার্টনারশিপের (পিপিপিপি) আওতায় মায়েদর মাঝে স্বপ্ন প্যাকেজের সরঞ্জাম হস্তান্তর অনন্য উদাহরণ।

দারিদ্র্য বিমোচন তথা- এসডিজি একের ভেতরে সতের লক্ষ্য অর্জনে আগামী ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে ‘মাতৃত্বকালীন ভাতা’র পরিমাণ ৫শ’ টাকা থেকে এক হাজার টাকায় উন্নিত করার দাবি করেন তিনি। একই সাথে স্বপ্ন প্যাকেজ কর্মসূচি বাস্তবায়নে ‘এক মা, ১ লক্ষ টাকা’ হারে, একশত জন করে, ১০০টি উপজেলায় মোট ১০০ কেটি টাকা বাজেট বরাদ্দ রাখার জন্য সরকারের প্রতি দাবি জানান।

এমএ/এমইউএইচ/বিএ/পিআর

Advertisement