খেলাধুলা

টেস্ট ক্রিকেটের মৃত্যু দেখছেন ম্যাককালাম

টি-টোয়েন্টি ক্রিকেটে আকাশচুম্বী জনপ্রিয়তার ফলে অনেকেই আশঙ্কা প্রকাশ করেছেন টেস্ট ক্রিকেটের ভবিষ্যত নিয়ে। ক্রিকেটের বিশ্বায়নে টি-টোয়েন্টি ক্রিকেটের অবদানের কারণে প্রায় সবাই-ই মনে করেন, টেস্ট ক্রিকেটের জায়গা নেবে ক্রিকেটের জনপ্রিয় এই ফরমেট। এবার এই আলোচনায় যোগ দিয়েছেন নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম।

Advertisement

ম্যাককালামের মতে, অচিরেই হারিয়ে যাবে টেস্ট ক্রিকেট। সাদা পোশাকের এই ক্রিকেটের জায়গায় সব জায়গায় চলবে বাহারি টি-টোয়েন্টি ক্রিকেট। সম্প্রতি এক সাক্ষাৎকারে এই কিউই কিংবদন্তি বলেন, ‘আমার দৃঢ় বিশ্বাস, অল্প সময়ের মধ্যেই টেস্ট ক্রিকেট বিলুপ্ত হয়ে যাবে। কারণ বর্তমানে টেস্ট ক্রিকেটের আভিজাত্য বহন করার মতো দল খুব বেশি নেই।’

টেস্ট ক্রিকেটে ৫ দিন ধরে খেলা হওয়াতে এমনিতেই মানুষের আগ্রহ থাকে কম। এছাড়া বর্তমানে ব্যাটসম্যানদের দাপটে অভিজাত এই ক্রিকেটের আবেদনও কমেছে অনেকাংশে। দীর্ঘ সময় ধরে চলে বলেই টেস্ট ক্রিকেটের ভবিষ্যত অন্ধকার বলে মন্তব্য করেন ম্যাককালাম।

কিউই কিংবদন্তী বলেন, ‘আমি বাস্তবতা থেকেই বলছি, মানুষ এখন টি-টোয়েন্টি ক্রিকেটের প্রতিই বেশি ঝুঁকে পড়ছে। শুধু মাঠে গিয়ে খেলা দেখাই নয়, ঘরে বসে টিভিতে দেখা দর্শকের সংখ্যাও নেহায়েত কম নয়। বর্তমান সমাজ বদলে যাচ্ছে। মানুষের এখন টেস্ট ক্রিকেট দেখার মতো ৪-৫ দিন সময় নেই। তারা হয়তো প্রথম দিনের প্রথম সেশনটা দেখবে এবং ম্যাচ জমে উঠলে শেষদিনের শেষ সেশনে মাঠে উপস্থিত হবে। কিন্তু তারা এই ক্রিকেটে আর আগের মতো নিবেদন দেবে না। আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটই যখন ক্রান্তিকালে, তখন ঘরোয়া টেস্ট ম্যাচগুলোর কি অবস্থা তা আর বলার অপেক্ষা রাখে না।’

Advertisement

টেস্ট ক্রিকেটের দ্রুততম সেঞ্চুরিয়ান ম্যাককালামের টি-টোয়েন্টি ক্রিকেটের পরিসংখ্যানও দুর্দান্ত। ক্রিকেটের ক্ষুদ্রতম এই সংস্করণে ৯১১৯ রান নিয়ে ক্রিস গেইলের পর দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহকের নাম ম্যাককালাম। এই সংস্করণে দ্বিতীয় সর্বোচ্চ ৭টি সেঞ্চুরিও রয়েছে তার।

এসএএস/এমএমআর/পিআর