বিনোদন

চলচ্চিত্রকার মৃণাল সেনের জন্মদিনে ‘মৃণালপাঠ’

বাংলাভাষার চলচ্চিত্রে বিশ্বব্যাপি কিংবদন্তী হয়ে আছেন তিনজন পুরোধা চলচ্চিত্রকার। তাদের অন্যতম হলেন মৃণাল সেন। অপর দুইজন হলেন বিশ্ববরেণ্য চলচ্চিত্রকার সত্যজিৎ রায় এবং ঋত্বিক কুমার ঘটক। সত্যজিৎ রায় এবং ঋত্বিক কুমার ঘটক প্রয়াত হয়েছেন। নানা যুগ ও কালের সাক্ষী হয়ে এখনো আছেন মৃণাল সেন।

Advertisement

আগামীকাল সোমবার, ১৪ মে কিংবদন্তি এই চলচ্চিত্রকারের ৯৬তম জন্মজয়ন্তী। তার জন্মদিন উপলক্ষে তাকে সম্মান ও শ্রদ্ধা নিবেদনের উদ্দেশ্যে ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি আয়োজন করেছে তার নির্মিত চলচ্চিত্র প্রদর্শনী ও চলচ্চিত্রকর্ম নিয়ে আলোচনা ‘মৃণালপাঠ’। এতে সহযোগিতা করছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

আয়োজনটি আগামীকাল বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার ইন্টারন্যাশনাল কালচারাল ডিজিটাল আর্কাইভে অনুষ্ঠিত হবে।

অনুষ্ঠানমালায় থাকবে বিকাল ৩টায় মৃণাল সেন নির্মিত চলচ্চিত্র ‘কলকাতা ৭১’ প্রদর্শনী। বিকাল ৪টা ৩০ মিনিটে থাকবে মৃণাল সেন নির্মিত চলচ্চিত্র ‘একদিন প্রতিদিন’র প্রদর্শনী। সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে থাকবে ‘মৃণালপাঠ’ শিরোনামে মৃণাল সেনের চলচ্চিত্রকর্ম বিষয়ক আলোচনার আয়োজন।

Advertisement

মৃণাল সেনের জীবন ও সৃষ্টিকর্ম বিষয়ে আলোচনা করবেন চলচ্চিত্র সমালোচক ও লেখক মাহমুদুল হোসেন, চলচ্চিত্র গবেষক ও লেখক অধ্যাপক ড. নাদির জুনাইদ, চলচ্চিত্র সমালোচক জাঈদ আজিজ এবং চলচ্চিত্র নির্মাতা ও লেখক বেলায়াত হোসেন মামুন।

মৃণাল সেন জন্মেছিলেন ১৯২৩ সালের ১৪ মে তৎকালিন পূর্ব বাংলা তথা আজকের বাংলাদেশের ফরিদপুর জেলায়। পূর্ব বাংলায় তিনি তার মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পড়ালেখা সম্পন্ন করে দেশভাগের পর পশ্চিম বাংলার কলকাতায় স্থায়ী হন। পরবর্তীকালে তিনি ভারতীয় চলচ্চিত্রের যুগ পরিবর্তনের অন্যতম কাণ্ডারি হয়ে ওঠেন।

ভারতীয় চলচ্চিত্রের নবতরঙ্গের প্রধান পুরোধা হিসেবে তিনি নন্দিত হয়ে আছেন। বিশ্বব্যাপি চলচ্চিত্র বিদ্যায়তনগুলোতে মৃণাল সেনের চলচ্চিত্র অবশ্যপাঠ্য হয়ে উঠেছে।

এলএ/জেআইএম

Advertisement