খেলাধুলা

রোববার শুরু আফগানিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ সিরিজের প্রস্তুতি

নিদাহাস ট্রফিই শেষ। এরপর কেটে গেছে প্রায় দুই মাস। এ সময় জাতীয় দলের কোন অ্যাসাইনমেন্ট ছিল না; কিন্তু দেখতে দেখতে সময় বয়ে গেল। আবার ব্যস্ত সময় চলে আসছে টাইগারদের।

Advertisement

চলতি মে মাস থেকে আবার আন্তর্জাতিক ক্রিকেটে ব্যস্ত হয়ে পড়বেন সাকিব, তামিম, মুশফিক ও মাহমুদউল্লাহরা। এই মাসের শেষ ভাগে ভারতের দেরাদুনে আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচে টি-টোয়েন্টি সিরিজ। এরপর আগামী জুনের শেষ ভাগে ওয়েস্ট ইন্ডিজ সফর।

এ দুই মিশন উপলক্ষ্যে আগেই ৩১ জনের প্রাথমিক দল ঘোষণা করা হয়েছে। কাল থেকে সেই দলের অনুশীলন শুরু। রোববার সকালে লঙ্কান ট্রেনার মারিও ভিল্লাভারায়নের তত্বাবধানে শেরে বাংলা স্টেডিয়ামে শুরু হবে টাইগারদের প্রাথমিক অনুশীলন।

বলার অপেক্ষা রাখে না, টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসান এবং তিন ফরম্যাটের অপরিহার্য্য পেসার মোস্তাফিজুর রহমান আইপিএল খেলতে এখন রয়েছেন ভারতে। ধারণা করা হচ্ছে, বাকি ২৯ জনের প্রায় সবাই অংশ নেবেন এ কাম্পে।

Advertisement

দু’মাস আগে শ্রীলঙ্কার রাজধানী কলম্বোয় টাইগারদের সর্বশেষ মিশনটি ছিল টি-টোয়েন্টি ফরম্যাটের (নিদাহাস ট্রফি)। এরপর আবার সেই টি-টোয়েন্টি ফরম্যাট দিয়েই আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছে বাংলাদেশ দল। জাতীয় দলের অন্যতম স্তম্ভ মুশফিকুর রহীম মনে করেন, এটা তাদের জন্য ভালই হলো। তার কথা, ‘টি টোয়েন্টি ফরম্যাট দিয়ে শুরু করাটা ভাল।’

এদিকে আবার ক্যাম্প শুরুর সময় ঘনিয়ে এলেও বাংলাদেশ দল এখনো হেড কোচশূন্য। নিকট ভবিষ্যতে কোন বিদেশি কোচ আসবেন কি না! তারও নিশ্চয়তা নেই। তাই ধরেই নেয়া হচ্ছে নিদাহাস ট্রফির মত কোর্টনি ওয়ালশই থাকবেন হেড কোচের ভূমিকায়। ক্যাম্পের প্রথম সাতদিন হবে ফিজিক্যাল ট্রেনিং। ঐ পর্ব পরিচালনায় থাকবেন ট্রেনার ভিল্লাভারায়ন। তারপর শুরু হবে ক্রিকেট বা স্কিল ট্রেনিং।

যদিও এখন কোন নির্দিষ্ট ট্রেনিং সিডিউল নেই। তারপরও আনুষ্ঠানিক প্রস্তুতি পর্ব শুরুর কদিন আগে থেকে অনেকেই ব্যক্তিগত পর্যায়ে জিম ওয়ার্ক ও অন্যান্য ট্রেনিং শুরু করে দিয়েছেন। হাঁটুর ইনজুরিতে পড়া তামিম এবং মাঝে ইনজুরি শিকার মুশফিকুর রহীম, মাহমুদউল্লাহ রিয়াদ ও মেহেদি হাসান মিরাজ প্রতিনিয়ত রিহ্যাব করতে আসছেন হোম অব ক্রিকেটে। আর বোলিং না করলেও ওয়ানডে ক্যাপ্টেন মাশরাফি বিন মর্তুজা এবং রুবেল হোসেনের জিমে বেশ খানিকটা সময় কাটছে।

ক্যাম্পে ডাক পাওয়া ৩১ ক্রিকেটার হলেনমাশরাফি বিন মর্তুজা, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, তামিম ইকবাল, সৌম্য সরকার, ইমরুল কায়েস, লিটন কুমার দাস, মুশফিকুর রহীম, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন সৈকত, মুমিনুল হক, আরিফুল হক, মেহেদি হাসান মিরাজ, নুরুল হাসান সোহান, নাজমুল ইসলাম অপু, রুবেল হোসেন, মোস্তাফিজুর রহমান, শফিউল ইসলাম, তাইজুল ইসলাম, আবুল হাসান রাজু, আবু হায়দার রনি, আবু জায়েদ চৌধুরী রাহি, আব্দুর রাজ্জাক, তাসকিন আহমেদ, কামরুল ইসলাম রাব্বি, নাজমুল হোসেন শান্ত, এনামুল হক বিজয়, সাদমান ইসলাম, মোহাম্মদ মিঠুন, ইয়াসিন আরাফাত মিশু, নাইম হাসান।

Advertisement

এআরবি/আইএইচএস/জেআইএম