অর্থনীতি

আগ্রহ হারানোর শীর্ষে বিআইএফসি

গত সপ্তাহে পুঁজিবাজারের বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর তালিকায় শীর্ষ স্থান দখল করেছে বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স কোম্পানি (বিআইএফসি)। বিনিয়োগকারীরা কোম্পানিটির শেয়ার কিনতে আগ্রহী না হওয়ায় সপ্তাহজুড়েই দাম কমেছে। এতে প্রতিষ্ঠানটির শেয়ার দামে বড় ধরনের পতন হয়েছে।

Advertisement

আর বিনিয়োগকারীদের একটি অংশ কোম্পানিটির শেয়ার কিনতে আগ্রহী না থাকায় লেনদেন হয়েছে খুবই অল্প পরিমাণে। সপ্তাহজুড়ে লেনদেন হয়েছে মাত্র ১৮ লাখ টাকা। আর প্রতি কার্যদিবসে গড় লেনদেন তিন লাখ টাকা।

অপরদিকে শেয়ারের দাম কমেছে ১৬ দশমিক ৮৫ শতাংশ। টাকার অঙ্কে প্রতিটি শেয়ারের দাম কমে এক টাকা ৫০ পয়সা। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে বিআইএফসির শেয়ার দাম দাঁড়িয়েছে সাত টাকা ৪০ পয়সা। যা তার আগের সপ্তাহ শেষে ছিল আট টাকা ৯০ পয়সা।

ডিএসইর তথ্য অনুযায়ী, এই প্রতিষ্ঠানটির মোট শেয়ারের ৩৭ শতাংশ শেয়ার রয়েছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে। বাকি শেয়ারের মধ্যে ১৬ দশমিক ৭৭ শতাংশ রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে আছে ৪৬ দশমিক ২৩ শতাংশ শেয়ার।

Advertisement

এদিকে শেষ সপ্তাহে বিআইএফসির পরেই বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর তালিকায় ছিল প্রাইম ব্যাংক। সপ্তাহজুড়ে এই কোম্পানিটির শেয়ার দাম কমেছে ১৫ দশমিক ২১ শতাংশ। এরপর রয়েছে দুলামিয়া কটন। সপ্তাহজুড়ে এই কোম্পানিটির শেয়ার দাম কমেছে ১৪ দশমিক ৭৭ শতাংশ।

এছাড়া শেষ সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর শীর্ষ ১০ কোম্পানির তালিকায় থাকা আল-আরাফাহ ইসলামী ব্যাংকের ১৪ দশমিক ৫৭ শতাংশ, উত্তরা ব্যাংকের ১৩ দশমিক ৯৩ শতাংশ, বাংলাদেশ ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টের ১২ দশমিক ৪৪ শতাংশ, সেন্ট্রাল ইন্স্যুরেন্সের ১০ দশমিক ৪৩ শতাংশ, রূপালী ব্যাংকের ৯ দশমিক ৯৮ শতাংশ, সোশ্যাল ইসলামী ব্যাংকের ৯ দশমিক ১৪ শতাংশ এবং রূপালী লাইফের ৯ দশমিক শূন্য ৩ শতাংশ দাম কমেছে।

এমএএস/বিএ/জেআইএম

Advertisement