সাহিত্য

শতকথায় গল্প লিখে পুরস্কার পেলেন ৭ লেখক

গত ফেব্রুয়ারি মাসে মুক্ত আসর-স্বপ্ন’৭১ প্রথমবারের মতো বাংলা ভাষায় ‘১০০ শব্দে গল্প লেখা প্রতিযোগিতা’ আয়োজন করে। এতে বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গ থেকে মোট ১৮৩ জন লেখক অংশ নেন। সেখানে থেকে ১০০টি গল্প নির্বাচন করে প্রকাশিত হয় বাংলা ভাষার প্রথম ১০০ শব্দের গল্প সংকলন ‘শত কথার শত গল্প’। বইয়ের প্রকাশিত ১০০ জন লেখকের ৭টি গল্পকে ‘সেরা গল্প’ হিসেবে নির্বাচিত করা হয়।

Advertisement

বৃহস্পতিবার সন্ধ্যায় রাজধানীর বিশ্বসাহিত্য কেন্দ্রে মুক্তিযুদ্ধবিষয়ক সংগঠন ‘মুক্ত আসর’ আয়োজিত লেখক আড্ডা ও সেরা লেখক পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সেরা সাত লেখককে পুরস্কার হিসেবে উত্তরীয়, ক্রেস্ট, সার্টিফিকেট ও বই দেয়া হয়।

প্রতিযোগিতার প্রথম পুরস্কার পেয়েছেন অঞ্জন আচার্য। দ্বিতীয় ও তৃতীয় হয়েছেন যথাক্রমে কাজী ঐশী ও খায়রুল বাবুই। এ ছাড়া চারজনকে দেয়া হয় বিশেষ পুরস্কার। তারা হলেন—ভারতের তৈমুর খান, বাংলাদেশের শরিফুল ইসলাম ভূঁইয়া, নিগার সুলতানা ও তাসনুভা অরিন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভাষাসংগ্রামী, কবি, প্রাবন্ধিক ও রবীন্দ্রগবেষক আহমদ রফিক, মনোরোগ চিকিৎসক মোহিত কামাল, প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের উপসচিব নূরুন আখতার, মুক্ত আসরের প্রতিষ্ঠাতা সভাপতি আবু সাঈদ ও ‘শত কথার শত গল্প’ বইয়ের লেখকরা।

Advertisement

ভাষাসংগ্রামী আহমদ রফিক বলেন, ‘মুক্ত আসর-স্বপ্ন ৭১’-এর এই উদ্যোগ অভিনন্দনযোগ্য। এটি আমাদের গল্পসাহিত্যে নতুনধারা সৃষ্টির প্রেরণা জোগাবে। আমার সঙ্গে তরুণদের যোগাযোগ অক্ষুণ্ন আছে। ৯০ বছর ছুঁই ছুঁই। তবুও তরুণদের সঙ্গে থাকতে আমার ভাল লাগে’।

অনুষ্ঠানের শুরুতে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম, শক্তিমান কথাসাহিত্যিক শওকত আলী ও চোঙা গল্পের প্রবক্তা চৌধুরী জহুরুল হককে স্মরণ করা হয়। এরপর পরিবেশিত হয় নজরুল সংগীত। পরে ‘শত কথার শত গল্প’ বইয়ের লেখকেরা ১০০ শব্দে গল্প লেখা নিয়ে নিজেদের অনুভূতি প্রকাশ করেন।

এমএমজেড/এমএস

Advertisement