অর্থনীতি

এবার চড়া চিচিঙ্গা-ধুন্দলের দাম

পেঁপে ও বেগুনের পর এবার রাজধানীর বাজারগুলোতে চড়া দামে বিক্রি হচ্ছে চিচিঙ্গা ও ধুন্দল। শুধু তাই নয়, প্রায় সব সবজিই বিক্রি হচ্ছে চড়া দামে। সেই সঙ্গে বেড়েছে বয়লার মুরগির দামও।

Advertisement

শুক্রবার রাজধানীর কারওয়ানবাজার, রামপুরা, মালিবাগ হাজীপাড়া, খিলগাঁও, সেগুনবাগিচা এবং শান্তিনগরের বিভিন্ন বাজার ঘুরে এ তথ্য জানা গেছে।

বাজার ভেদে সাদা বয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৫০-১৭০ টাকা কেজি, যা এক সপ্তাহ আগে ১৩০-১৪০ টাকা। আর গত সপ্তাহে ১৫০-১৬০ টাকা কেজিতে বিক্রি হওয়া লাল কক মুরগির দাম বেড়ে হয়েছে ১৮০-১৮৫ টাকা।

বয়লার মুরগির এমন দাম বাড়ার বিষয়ে রামপুরারর ব্যবসায়ী মোবারক বলেন, বাজারে এখন সব সবজির দাম চড়া। আর আগামী সপ্তাহেই রোজা শুরু হবে। রোজার শুরুতে মাংসের চাহিদা একটু বেশিই থাকে। তাই এখন মুরগির দাম কিছুটা বেড়েছে।

Advertisement

এদিকে গত কয়েক সপ্তাহের মতো সবজি ব্যবসায়ীরা জানিয়েছেন, বাজারে টমেটো, লাউ, চিচিঙ্গা, ধুন্দল, করলা, পটল, ধেড়স, বরবটির সরবরাহ পর্যাপ্ত পরিমাণে রয়েছে। তবে সব সবজির দাম চড়া। সবজির এ চড়া দামের ক্ষেত্রেও রোজাই কারণ হিসেবে জানিয়েছেন তারা।

বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, গত সপ্তাহে ৪০ টাকা কেজি দরে বিক্রি হওয়া চিচিঙ্গার দাম বেড়ে ৬০-৭০ টাকা হয়েছে। একই দামে বিক্রি হচ্ছে ধুন্দল।

এদিকে গত দুই সপ্তাহ ধরে চড়া দামে বিক্রি হওয়া পেঁপের দাম এখনও চড়াই আছে। তবে বেগুন ও কাকরলের দাম কিছুটা কমেছে।

বাজার ও মান ভেদে বেগুন বিক্রি হচ্ছে ৫০-৬০ টাকা কেজি, যা গত সপ্তাহে ৮০ টাকা। আর ৮০ টাকা কেজি বিক্রি হওয়া কাকরলের দাম কমে দাঁড়িয়েছে ৬০-৭০ টাকায়। তবে পেঁপে আগের সপ্তাহের মতোই ৬০-৭০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

Advertisement

চিচিঙ্গা, ধুন্দল, বেগুন, কাকরল ও পেঁপেই নয় বাজারে এখন সব সবজির দামই চড়া। সিংহভাগ সবজির কেজি ৫০ টাকার ওপরে। ৫০ টাকা কেজির নিচে শুধু করলা ও পটল মিলছে। তবে পেঁয়াজ, মরিচ, আলু, ডিম, রসুনের দাম অপরিবর্তিত রয়েছে।

গত সপ্তাহে ৩৫-৪০ টাকা কেজি বিক্রি হওয়া পটলের দাম অপরিবর্তিত রয়েছে। বরবটি ও ঢেঁড়স আগের সপ্তাহের মতো ৫০-৬০ টাকা কেজি বিক্রি হচ্ছে। দাম অপরিবর্তিত থাকা অন্য সসবজির মধ্যে- পাকা টমেটো ৪০-৫০ টাকা, করলা ৪৫-৫০ টাকা, উস্তে ৬০-৬৫ টাকা, গাজর ৪০-৫০ টাকা, শসা ৪০-৫০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

তবে লাল শাক, সবুজ ডাটা শাক, পাট শাক, কলমি শাক আগের সপ্তাহের মতো ৫-১০ টাকা আটি বিক্রি হচ্ছে। পুইশাক বিক্রি হচ্ছে ২০-২৫ টাকায়। একই দামে বিক্রি হচ্ছে লাউ শাক।

এদিকে দেশি পেঁয়াজ আগের সপ্তাহের মতো ৪৫-৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। ভারতীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩০-৩৫ টাকা কেজি। আর কাঁচামরিচ বিক্রি হচ্ছে ১০-১৫ টাকা পোয়া। খিলগাঁও তালতলার ব্যবসায়ী কামাল হোসেন বলেন, রোজার সময় সবজির দাম বাড়বে এটা নতুন কিছু না। প্রতিবারই রোজা আসলে সব সবজির দাম বাড়ে। এবার তার ব্যতিক্রম হয়নি।

এই ব্যবসায়ী বলেন, সাধারণত বাজারে সব সবজির দাম এক সঙ্গে বাড়ে না। প্রথমে একটা সবজির দাম বাড়ে, তারপর একটার পর একটা সজিবর দাম বেড়ে। এবার প্রথমেই দাম বেড়েছে পেঁপের। তবে আগে দেখেছি রোজা কেন্দ্র করে প্রথমে বেগুনের দাম বাড়তো। তারপর অন্য সবজির।

এমএএস/এমবিআর/এমএস