আন্তর্জাতিক

বঙ্গবন্ধু-১ উৎক্ষেপণ (লাইভ)

ইতিহাসের মাহেন্দ্রক্ষণের অপেক্ষার অবসান ঘটলো। অবশেষে স্বপ্নজয়ের শুভ যাত্রা শুরু ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টারের লঞ্চপ্যাড-৩৯ এ থেকে। বাংলাদেশ সময় রাত ৩টা ৪৭ মিনিটে দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু-১ এর কক্ষপথে উড়াল দেয়ার প্রাথমিক কাজ শুরু হয়েছে।

Advertisement

মহাকাশ জয়ের এই মাইলফলক সরাসরি দেখা যাচ্ছে জাগোনিউজ২৪ডটকমে। পাঠক বঙ্গবন্ধু-১ এর মহাকাশ যাত্রা দেখতে জাগো নিউজের সঙ্গে থাকুন।

মার্কিন মহাকাশ গবেষণা ও প্রযুক্তিসংস্থা স্পেসএক্সের ‘ফ্যালকন-৯’ রকেটে করে স্যাটেলাইটটি মহাকাশের যাত্রা শুরু করেছে।

   

আরও পড়ুন : কতদিনে পৌঁছাবে বঙ্গবন্ধু-১ 

Advertisement

স্যাটেলাইট উৎক্ষেপণ উপলক্ষে ইতোমধ্যে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য ও যোগাযোগপ্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের নেতৃত্বে একটি প্রতিনিধিদল কেপ ক্যানাভেরালের লঞ্চপ্যাডে রয়েছেন।

ওই প্রতিনিধি দলের উপস্থিতিতে স্পেসএক্সের এক কর্মকর্তা গণমাধ্যমকে ব্রিফিং করেছেন। সেখানে তিনি বলেন, ‘আমরা বেশ উৎফুল্ল যে বঙ্গবন্ধু-১ কেনেডি স্পেস সেন্টার থেকে উড্ডয়ন করতে যাচ্ছে। সবকিছুই সুন্দরভাবে এগিয়ে চলছে।’

 

আরও পড়ুন : যেভাবে মহাকাশে পৌঁছাবে বঙ্গবন্ধু-১

এর আগে গত ৪মে বঙ্গবন্ধু-১ এর পরীক্ষামূলক উৎক্ষেপণ চালায় স্পেসএক্স। ওইদিন অরল্যান্ডোর কেনেডি স্পেস সেন্টারে সফল পরীক্ষামূলক উৎক্ষেপণ চালানো হয়।

Advertisement

বঙ্গবন্ধু-১ মহাকাশে পাঠানোর লক্ষ্যে রাশিয়ার উপগ্রহ কোম্পানি ইন্টারস্পুটনিকের কাছ থেকে কক্ষপথ (অরবিটাল স্লট) কেনে বাংলাদেশ। ২০১৫ সালের ১৫ জানুয়ারি রাশিয়ার কাছে থেকে মহাকাশের ১১৯ দশমিক ১ পূর্ব দ্রাঘিমায় ২ কোটি ৮০ লাখ মার্কিন ডলারে (বাংলাদেশি প্রায় ২১৯ কোটি টাকায) কেনা হয় এ স্লট। দেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ উড়বে এখানেই।

স্যাটেলাইটটি পূর্ণ নিয়ন্ত্রণে আনতে তিন থেকে চার সপ্তাহ সময় লাগবে। সম্পূর্ণ চালু হওয়ার পর এর নিয়ন্ত্রণ বাংলাদেশের গ্রাউন্ড স্টেশনে হস্তান্তর করা হবে। গাজীপুরের জয়দেবপুর ও রাঙ্গামাটির বেতবুনিয়ায় দুটি গ্রাউন্ড স্টেশনের নির্মাণকাজ ইতোমধ্যে শেষ হয়েছে।

এসআইএস/আরআইপি