অর্থনীতি

রফতানি আয়ে ধারাবাহিক সাফল্য

রফতানি আয়ে ধারাবাহিক সাফল্য অর্জন করছে দেশ। চলতি অর্থবছরের মার্চ পর্যন্ত ১০ মাসে প্রবৃদ্ধি হয়েছে ৬ দশমিক ৪১ শতাংশ। আয়ে হয়েছে ৩ হাজার ৪০ কোটি মার্কিন ডলার।

Advertisement

এর আগের মাস গুলোতেও রফতানি আয়ে সাড়ে ৬ শতাংশের উপরে প্রবৃদ্ধি হয়েছিল। রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) হালনাগাদ প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে জানানো হয়, ২০১৭-১৮ অর্থবছরের জুলাই-এপ্রিল মেয়াদে রফতানিতে লক্ষ্যমাত্রা ছিল তিন হাজার ৪৯ কোটি ২০ লাখ ডলার। আয় হয়েছে তিন হাজার ৪০ কোটি ডলার। এ হিসাবে লক্ষ্যমাত্রা অর্জনে কিছুটা পিছিয়ে থাকলেও প্রবৃদ্ধি হয়েছে ৬ দশমিক ৪১ শতাংশ।

একক মাস হিসাবে এপ্রিলেও লক্ষ্যমাত্রা অর্জনের পাশাপাশি প্রবৃদ্ধি হয়েছে ৭ দশমিক ১১ শতাংশ। এপ্রিলে লক্ষ্যমাত্রা ছিল ২৯৪ কোটি ডলার। এর বিপরীতে আয় হয়েছে ২৯৫ কোটি ডলার। গত বছরের একই সময়ে এর পরিমাণ ছিল ২৭৫ কোটি ডলার।

Advertisement

২০১৭-১৮ অর্থবছরের ১০ মাসে দুই হাজার ৪৫২ কোটি ডলারের তৈরি পোশাক রফতানি হয়েছে। এ সময়ে রফতানি আয়ের লক্ষমাত্রা ছিল দুই হাজার ৫৩০ কোটি ডলার। যা লক্ষ্য মাত্রার চেয়ে ৩ দশমিক ১৭ শতাংশ বেশি। গত বছরের একই সময়ে আয় হয়েছিল দুই হাজার ৩১৩ কোটি ডলার। ২০১৬-১৭ অর্থবছরের জুলাই-এপ্রিলের চেয়ে চলতি অর্থবছরের ১০ মাসে হিমায়িত খাদ্য, কৃষিপণ্য, কেমিক্যাল পণ্য, জুট রফতানি বেড়েছে। অন্যদিকে প্লাস্টিক খাত, সিমেন্ট, চামড়া খাতে আয় কমেছে। এমএ/এএইচ/আরআইপি