খেলাধুলা

সামারা এরেনা

ভলগা ও সামারা নদীর পাশের শহর সামারা। এটি রাশিয়ার ৬টি বড় শহরের একটি। রাজনৈতিক, অর্থনৈতিক, শিল্প ও সাংস্কৃতিক বিবেচনায় এ শহরটি রাশিয়ানদের কাছে বেশ জনপ্রিয়। বিশেষ করে ইউরোপের পর্যটকদের কাছে বেশ আকর্ষনীয় শহর এটি। ২০০৭ সালে এ শহরেই বসেছিল ইউরোপিয়ন ইউনিয়নের সম্মেলন। এরপর থেকে শহরটির পরিচিতি বিশ্বে ছড়িয়ে পড়ে। এসব বিবেচনা করেই রাশিয়া সরকার বিশ্বকাপ ফুটবলের একটি ভেন্যু শহর হিসেবে বেছে নেয় সামারাকে। 

Advertisement

সামারায় বিশ্বকাপের ভেন্যু হবে সেটা প্রাথমিকভাবে নির্বাচন করা হয়েছিল ২০১০ সালে। দুই বছর পর ফিফা অনুমোদন দিলেই রাশিয়া সরকার স্টেডিয়াম নির্মানের প্রস্তুতি শুরু করে দেয়। ২০১৪ সালে দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এ স্টেডিয়াম নির্মাণ কাজ উদ্বোধন করেন।

সামারাবাসীর কাছে এ স্টেডিয়ামটি ‘কসমোস এরেনা’ নামেও পরিচিত। বিশ্বকাপের সময় সামারা এরেনা নামেই পরিচিত হবে স্টেডিয়ামটি। ঘাসের মাঠের এ স্টেডিয়াম নির্মাণ করতে খরচ হয়েছে ৩২০ মিলিয়ন মার্কিন ডলার। আগেই উল্লেখ করা হয়েছে স্টেডিয়ামটি অনেক নান্দনিক। এ স্টেডিয়ামের গ্যালারিতে বসে ৪৫ হাজর দর্শক উপভোগ করতে পারবে বিশ্বকাপের খেলা। 

রাশিয়া বিশ্বকাপে ভেন্যু একটা সমস্যাই ছিল। মানে সময়মতো স্টেডিয়ামগুলো বিশ্বকাপের জন্য প্রস্তুত করা নিয়ে। সামারা এরেনাও ছিল বিলম্বে প্রস্তুত হওয়া এক ভেন্যু। এইতো গত এপ্রিলের ২৮ তারিখে এ স্টেডিয়ামে হয়েছিল পরীক্ষামূলক ম্যাচ। যে ম্যাচে মুখোমুখি হয়েছিল ক্রিলিয়ে সোভেতভ ও দেশটির ঘরোয়া ফুটবলে দ্বিতীয় স্তরের দল ফাকেল।

Advertisement

স্টেডিয়ামটির নকশা করা হয়েছিল এ অঞ্চলের ঐতিহ্যের সঙ্গে মিল রেখে। গম্বুজ আকৃতির নকশার স্টেডিয়ামটি রাতে হয়ে উঠে আরো দর্শনীয়। স্টেডিয়ামের গা থেকে চারিদিকে ছড়িয়ে পড়ে আলোক রশ্মি। এ স্টেডিয়ামটি সামারা শহরের সৌন্দর্য্য যেন বাড়িয়ে দিয়েছে অনেক। এই স্টেডিয়ামে খেলা দেখতে যাওয়া দর্শকদের জন্য বাড়তি পাওয়া হবে শহরের সৌন্দয্য। ম্যাচের বাইরেও প্রকৃতির নানা সৌন্দর্য্য মুগ্ধ করবে দর্শকদের। 

স্টেডিয়ামটি নির্মাণ করতে লেগেছে প্রায় ৩ বছর। এখানে হবে বিশ্বকাপের ৬টি ম্যাচ অনুষ্ঠিত হবে। এর মধ্যে স্বাগতিকদের একটি ম্যাচ আছে এখানে। রাশিয়া-উরুগুয়ে ২৫জুন মুখোমুখি হবে সামারা এরেনায়। এ ভেন্যুর অন্য ৫ ম্যাচ হলো- ১৭ জুন কোস্টারিকা-সার্বিয়া, ২১ জুন ডেনমার্ক-অস্ট্রেলিয়া, ২৮ জুন সেনেগাল-কলোম্বিয়া, ১৬ জুলাই দ্বিতীয় রাউন্ডের একটি ম্যাচ এবং ১৭ জুলাই একটি কোয়ার্টার ফাইনাল।

সামারা এরেনায় বিশ্বকাপ ফুটবলের যে ম্যাচগুলো অনুষ্ঠিত হবে

তারিখ

Advertisement

ম্যাচ

রাউন্ড

১৭ জুন

 কোস্টারিকা-সার্বিয়া

ই গ্রুপ

২১ জুন

 ডেনমার্ক-অস্ট্রেলিয়া

সি গ্রুপ

২৫ জুন

উরুগুয়ে-রাশিয়া

এ গ্রুপ

২৮ জুন

সেনেগাল-কলম্বিয়া

এইচ গ্রুপ

২ জুলাই

ই গ্রুপ বিজয়ী-এফ গ্রুপ রানারআপ

দ্বিতীয় রাউন্ড

৭ জুলাই

৫৫ নম্বর ম্যাচ জয়ী-৫৬ নম্বর ম্যাচজয়ী

কোয়ার্টার ফাইনাল

আরআই/আইএইচএস/জেআইএম