আন্তর্জাতিক

বিশ্বের সবচেয়ে বেশি বয়সী প্রধানমন্ত্রী পাচ্ছে মালয়েশিয়া

মালয়েশিয়ার ১৪তম সাধারণ নির্বাচনে বিশাল জয় পেয়েছেন মাহাথির মোহাম্মদ। দীর্ঘদিন পর রাজনীতিতে ফিরলেন ৯২ বছর বয়সী এই সাবেক প্রধানমন্ত্রী। বুধবার স্থানীয় সময় রাত ১টা ১০ মিনিটে প্রধান নির্বাচন কমিশনার দাতুক সেরি মোহাম্মদ হাশিম আব্দুল্লাহ সাইদ নির্বাচনের ফলাফল ঘোষণা করেন।

Advertisement

নির্বাচনে ২২২ আসনের মধ্যে মাহাথির মোহাম্মদের দল পাকাতান হারাপান ১১৩ আসনে এবং দেশটির ক্ষমতাসীন প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বারিসান ন্যাশনাল (বিএন) ৭৯ আসনে জয় পেয়েছে।

নির্বাচনে মাহাথিরের জয়ের পর তিনিই হতে যাচ্ছেন বিশ্বের সবচেয়ে বেশি বয়সী প্রধানমন্ত্রী। মাহাথির মোহাম্মদ সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের কাছে ক্ষমতা হস্তান্তর করেছিলেন। কিন্তু নাজিবের দুর্নীতির কারণে অবসর থেকে আবারও রাজনীতিতে ফিরে এসেছেন মাহাথির।

নির্বাচনে মাহাথিরের জয় নিশ্চিতের পর পরই তার সমর্থকরা রাস্তায় নেমে উল্লাসে মেতে ওঠে। ফলাফল ঘোষণার আগে এক বিবৃতিতে মাহাথির জানান তিনি জনগণের রায় মেনে নেবেন।

Advertisement

১৯৫৭ সালে দেশটিতে স্বাধীনতার পর থেকেই ক্ষমতায় থাকা তার সাবেক দল বারিসান ন্যাশনাল কোয়ালিশন এই প্রথমবারের মতো হারলো। এর আগে এই দল থেকেই নির্বাচিত হয়েছেন তিনি। কিন্তু এবার ওই দলের হয়ে নাজিব রাজাক তার প্রতিদ্বন্দ্বী ছিলেন।

বৃহস্পতিবারই শপথ নিতে চান মাহাথির মোহাম্মদ। ১৯৫৭ সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা পাওয়ার পর থেকেই দেশটিতে ক্ষমতায় রয়েছে বোরিসান ন্যাশনাল অ্যালায়েন্স। কিন্তু দুর্নীতি এবং স্বজনপ্রীতিসহ নানা অভিযোগে সাম্প্রতিক বছরগুলোতে তাদের জনপ্রিয়তা কমেছে।

২০১৩ সালেও বিরোধীরা অনেক ভোট পেয়েছিল, কিন্তু সরকার গঠনের জন্য পর্যাপ্ত আসন পায়নি। তখনকার বিরোধী নেতা আনোয়ার ইব্রাহিমের বিরুদ্ধে সমকামিতার অভিযোগ এনে তাকে কারাগারে পাঠানো হয়। ইব্রাহিমের দাবি ছিল, এটি রাজনৈতিক হয়রানিমুলক মামলা।

২০১৬ সালে বোরিসান অ্যালায়েন্স ত্যাগ করে আলাদা দল গঠন করেন মাহাথির মোহাম্মদ। পরে তিনি বিরোধীদের নিয়ে জোট গঠন করেন।

Advertisement

এক সংবাদ সম্মেলনে মাহাথির বলেন, হ্যা, হ্যা, আমি এখনও বেঁচি আছি। তিনি বলেন, তার দল প্রতিশোধ নিতে চায় না, তারা শুধুমাত্র আইনের শাসন পুনর্বহাল করতে চায়।

টিটিএন/পিআর