শিক্ষা

ডিসেম্বর থেকে শতভাগ বিদ্যালয়ে মিডডে মিল

সারাদেশে ৯০ শতাংশ প্রাথমিক বিদ্যালয়ে শিশুদের মিডডে মিল (দুপুরের খাবার) দেয়া হচ্ছে। ডিসেম্বর থেকে শতভাগ বিদ্যালয়ে তা চালু করা হবে বলে ঘোষণা দিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান। বুধবার বিকেলে রাজধানীর এলজিআরডি ভবনে গণসাক্ষরতা অভিযানের উদ্যোগে করা এক গবেষণা প্রতিবেদন উপস্থাপনা অনুষ্ঠানে মন্ত্রী এমন ঘোষণা দিয়েছেন।

Advertisement

মোস্তাফিজুর রহমান বলেন, শিশুদের পড়ালেখায় মনোযোগী ও স্কুলমুখী করতে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য মিডডে মিল চালু করা হয়েছে। পারিবারিক উদ্যোগে তা বাস্তাবায়ন হচ্ছে। প্রতিদিন মায়েরা শিশুদের স্কুলে পাঠানোর আগে দুপুরের খাবার দিয়ে দিচ্ছেন। দুপুরে ক্লাস বিরতির সময় সকলে এক সঙ্গে বসে তা খাচ্ছে। এতে সকলের মধ্যে এক ধরনের আন্তরিকতা তৈরি হচ্ছে। মন্ত্রী বলেন, সরকার প্রাথমিক স্কুলের শিক্ষার্থীদের বই, উপবৃত্তিসহ বিভিন্ন সুবিধা দিচ্ছে। মায়েরা শুধু তার বাচ্চার জন্য দুপুরে খাবার তৈরি করে দেবে। মায়েদের এতটুকু কষ্টের ফলে তার সন্তানের শরীর ও মন ভালো থাকবে, পড়ালেখায় মনোযোগী হয়ে উঠবে।

তিনি বলেন, প্রথমে আমরা দুটি জেলার প্রাথমিক স্কুলে মিডডে মিল চালু করেছি। বর্তমানে সারা দেশের ৯০ শতাংশ স্কুলে চালু হয়ে গেছে। এ বছরের ডিসেম্বর থেকে শতভাগ স্কুলে মিডডে মিল চালু করা হবে। গণসাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক রাশেদা কে চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, শিক্ষা মন্ত্রণালয়ের মাদরাসা ও কারিগরি বিভাগের সচিব আলমগীর, ঢাকা আহসানিয়া মিশনের সভাপতি কাজী রফিকুল আলম, ব্রিটিশ হাই কমিশনের বাংলাদেশের ডিএফআইডি প্রধান জানে এডমনসন প্রমুখ।

এমএইচএম/ওআর/জেআইএম

Advertisement