আন্তর্জাতিক

ইরানের পার্লামেন্টে উল্লাস, মার্কিন পতাকায় আগুন

ইরানের সঙ্গে ছয় বিশ্ব শক্তির পারমাণবিক চুক্তি থেকে যুক্তরাষ্ট্র বেরিয়ে যাওয়ার ঘোষণায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বুধবার ক্রেমলিনের এক মুখপাত্রের বরাত দিয়ে রুশ সংবাদ সংস্থা আরআইএ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

Advertisement

আরআইএ বলছে, পারমাণবিক চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে গুটিয়ে নেয়ার ট্রাম্প যে ঘোষণা দিয়েছেন তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। একই সঙ্গে বুধবার রাতভর সিরিয়ায় ইসরায়েলি বাহিনীর ক্ষেপণাস্ত্র হামলার ব্যাপারে রুশ নিরাপত্তা পরিষদের সঙ্গে আলোচনা করেছেন তিনি।

এদিকে, ইরানের বিরুদ্ধে আবারো নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে ওয়াশিংটন; এমন খবরে তীব্র ক্ষোভ প্রকাশ করেছে তেহরান। বুধবার দেশটির সংসদ সদস্যরা পার্লামেন্টে যুক্তরাষ্ট্রের পতাকায় অগ্নিসংযোগ করেছেন। এ সময় তারা ‘আমেরিকার মৃত্যু’ স্লোগানে উল্লাস করেন।

ইরানের পার্লামেন্টে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে দুই শব্দের এ স্লোগান অস্বাভাবিক নয়। তবে পার্লামেন্টের ভেতরে মার্কিন পতাকায় আগুন ধরিয়ে দিয়ে উল্লাস প্রকাশ একেবারেই বিরল।

Advertisement

পার্লামেন্টে দেশটির বেশ কয়েকজন কট্টরপন্থী সংসদ সদস্য মার্কিন পতাকার পাশাপাশি পরমাণু চুক্তির প্রতীকী একটি কাগজেও অগ্নিসংযোগ করেন।

মঙ্গলবার হোয়াইট হাউসে ইরানের সঙ্গে পরমাণু চুক্তি বাতিলের ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ চুক্তিকে একতরফা এবং ভয়ানক বলে উল্লেখ করে তিনি বলেন, এই চুক্তি সম্পাদন করাটা কখনোই যৌক্তিক ছিল না এবং এখনো এর যৌক্তিকতা নেই।

পরমাণু চুক্তি থেকে ট্রাম্পের বেরিয়ে যাওয়ার ঘোষণায় ইরানের প্রধান আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী সৌদি অারব ও ইসরায়েল অনেকটা বগল বাজাতে শুরু করেছে। ইতোমধ্যে এ দুই দেশ পরমাণু চুক্তি থেকে ট্রাম্পের বেরিয়ে যাওয়ার ঘোষণায় স্বাগত জানিয়েছে।

পরমাণু চুক্তির বিশিষ্ট সমালোচক ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেছেন, একটি বিপজ্জনক চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নিতে ট্রাম্পের সিদ্ধান্তকে তিনি পূর্ণ সমর্থন জানাচ্ছেন।

Advertisement

সূত্র : রয়টার্স, আরটি, বিবিসি।

এসআইএস/এমএস