প্রবাস

মিশিগান বেঙ্গলস কাপ ক্রিকেটের উদ্বোধন

যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যে বর্ণিল উদ্বোধনীর মাধ্যমে পর্দা উঠলো প্রথম মিশিগান বেঙ্গলস কাপ ক্রিকেট টুর্নামেন্টের। প্রবাসী বাংলাদেশিদের আয়োজনে মিশিগানের বিভিন্ন শহরের ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ৬টি দল অংশ নেয়। রোববার সকালে ট্রয় নগরীর কমিউনিটি সেন্টার ক্রিকেট মাঠে উদ্বোধন করা হয়।

Advertisement

এই টুর্নামেন্টে মিশিগানের বাংলাদেশিদের মাঝে ব্যাপক উৎসাহ উদ্দীপনা লক্ষ্য করা গেছে। আয়োজনে স্পন্সর বাংলাদেশি আমেরিকান চিকিৎসক ও কমিউনিটি নেতা দেবাশিষ মৃধা ও চিনু মৃধার ‘মৃধা ফাউন্ডেশন’। মিশিগান রাজ্যের চিকিৎসক ও দার্শনিক ডা. দেবাশিষ মৃধা সংক্ষিপ্ত অনুষ্ঠানের মাধ্যমে উদ্বোধন ঘোষণা করেন।

প্রধান অতিথি ড. মৃধা বলেন, ক্রিকেটের মাধ্যমে আমরা পরবাসে মিলিত হতে পেরেছি। মিশিগানে বাংলাদেশি কমিউনিটির এ আয়োজনের সঙ্গে থাকতে পেরে সত্যিই আনন্দিত। বিভিন্ন পেশা ও বয়সের বাংলাদেশিদের একত্র করতে পারার জন্য তিনি আয়োজকদের ধন্যবাদ দেন। সেই সঙ্গে ক্রিকেটের জনপ্রিয়তা কাজে লাগিয়ে কমিউনিটির সঙ্গে কাজ করতে হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। ভবিষতেও কমিউনিটির সব কার্যক্রমে মৃধা ফাউন্ডেশন থাকবে বলেও জানান।

উদ্বোধনী অনুষ্ঠানের পরপরই মিশিগানের দুইটি মাঠে এক সঙ্গে খেলা শুরু হয়। মাঠে বসে শতাধিক দর্শক উদ্বোধনী অনুষ্ঠান ও খেলা উপভোগ করেন। খেলার স্কোর অনলাইনে লাইভ প্রচার করা হয়।

Advertisement

উদ্বোধনী অনুষ্ঠানের পর ট্রয় কমিউনিটি সেন্টার ক্রিকেট মাঠে প্রথম ম্যাচটি অনুষ্ঠিত হয় মিশিগান বেঙ্গলস ওয়ারিয়র্স ও ওকল্যান্ড গোল্ডস এর মধ্যে। অন্যদিকে ২০ মাইল দূরে ওয়ারেন টম্বলি মাঠে মুখোমুখি হয় স্যাগিনো টাইগার্স ও ওয়েন স্টেট টাইগার্স। দিনের শেষ ম্যাচে খেলেন মিশিগান বেঙ্গলস হিরো’স ও মিশিগান কোবরা। মিশিগান বেঙ্গলস ওয়ারিয়র্স, ওয়েন স্টেট টাইগার্স ও মিশিগান বেঙ্গলস হিরো’স তাদের প্রথম খেলায় জয় পায়। রবিন লিগ পদ্ধতির এ খেলায় পয়েন্ট তালিকায় প্রথম দল সরাসরি ফাইনাল খেলবে। বিপিএলের আদলে এলিমিনেটর ম্যাচের মাধম্যে আরেক ফাইনালিস্ট নির্ধারিত হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন আমেরিকান অ্যাসোসিয়েশন অব বাংলাদেশি ইঞ্জিনিয়ারস অ্যান্ড আর্কিটেক্ট (আবিয়া) সাবেক কেন্দ্রিয় সভাপতি ড. জাকিরুল হক টুকু, ইউনিভার্সিটি অব মিশিগানের অধ্যাপক ড. কামরুল মজুমদার, আবিয়া গ্রেট লেক চ্যাপ্টারের সভাপতি সাদেক রাহমান, বাংলাদেশি আমেরিকান পাবলিক অ্যাফেয়ার কমিটি (ব্যাপাক) এর সিনিয়র সহ-সভাপতি ফয়সাল সাইদ, সিনিয়র সহ-সভাপতি শফিক বারি, আবিয়া নেতা আবু আশরাফ, ইমরান হোসাইন সাংস্কৃতিক সংগঠন অনুরণনের উদ্যোক্তা জাফরি আল ক্বাদরী, বিডি টাইগার্সের কর্মকর্তা আনসার, বাংলাদেশি আমেরিকান ডেমোক্রেটিক ককাস (বিএডিসি) সেক্রেটারি রাহাত খান।

এছাড়া কমিউনিটি নেতা ডি এম নূর, মোহাম্মদ ইসলাম শাহিন, আবিদ রহমান, ফরহাদ পুলক ও ছয় দলের অধিনায়ক। মাঠে আরো যোগ দিয়েছিলেন সাংস্কৃতিক উদ্যোক্তা শামিম শহীদ, আবিয়া নেতা মনির জামান, আহমেদ খান জামী, শহিদুল খান রুবেল, তারিক মাহমুদ সূলক, মাহমুদুল খান আপেল সহ কমিউনিটি অন্যান্য নেতারা।

অনুষ্ঠান পরিচালনা করেন টুর্নামেন্ট কমিটির আহ্বায়ক মো. সালাহউদ্দিন আজিজ ও সাইফ সিদ্দিকী। টুর্নামেন্ট সফল করতে আয়োজকরা সকলের সহযোগিতা কামনা করেন। ক্রিকেট পাগল প্রবাসী বাংলাদেশিদের মাঠে মাঠে যাবেন, খেলবেন, প্রিয় দলকে সমর্থন করবেন বলে তারা আশা প্রকাশ করেন।

Advertisement

এমআরএম/জেআইএম