ক্যাম্পাস

পূর্বের নোংরা-অস্বাস্থ্যকর রূপে জবির ‘টিএসসি’

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) সামনে ফাঁকা স্থানটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা দীর্ঘদিন ধরেই ‘টিএসসি’ হিসেবে ব্যবহার করে আসছে। কিন্তু এর পরিবেশ এতটাই নোংরা এবং অস্বাস্থ্যকর যে সেখানে বসাই দায়। শিক্ষার্থীদের এই সংকট যেন দেখার কেউ নেই। বিভিন্ন সময়ে বিভিন্ন প্রভাবশালী ব্যক্তিরা এই স্থানটি দখল করে বিভিন্ন দোকান বসিয়ে ব্যবসা করেছে তবে এর পরিবেশের কোনো রক্ষণাবেক্ষণ করেনি। ফলে বিভিন্নভাবে টিএসসি হিসেবে পরিচিতি লাভ করা এই স্থানটির পরিবেশ নষ্ট হচ্ছে।

Advertisement

গত বছর ১৭ অক্টোবর জবি ছাত্রলীগের নতুন কমিটি আসার পর বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের পক্ষ থেকে নোংরা আবর্জনায় ছেয়ে যাওয়া টিএসসি সংস্কারের ঘোষণা দেয়া হয়। তারই ধারাবাহিকতায় বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি তরীকুল ইসলাম ও সাধারণ সম্পাদক শেখ জয়নুল আবেদীন রাসেলের উদ্যোগে স্থানটি বালু দিয়ে ভরাট করে শিক্ষার্থীদের বসার জন্য বেঞ্চ স্থাপন, ময়লা ফেলার জন্য আলাদা ঝুড়ি দিয়ে টিএসসিকে একটি পরিষ্কার-পরিচ্ছন্ন ও স্থায়ী রূপ দেয়া হয়। সেই সঙ্গে শিক্ষার্থীদের জন্য ওয়াইফাইয়ের ব্যবস্থা করা হয়।

কিন্তু বর্তমানে পূর্বের রূপেই ফিরেছে টিএসসি! আগের মতো আবারো জমে উঠেছে ময়লা-আবর্জনার স্তুপ। ময়লা ফেলার জন্য যে ঝুড়িগুলো রাখা হয়েছিল সেগুলো আর চোখে পড়েছে না। শিক্ষার্থীদের বসার জন্য যে বেঞ্চগুলো স্থাপন করা হয়েছিল সেগুলো এখন জবি টিএসসির বিরিয়ানির দোকানে সোভা পাচ্ছে। ফলে পরিষ্কার-পরিচ্ছন্ন টিএসসি এখন ময়লার স্তূপে পরিণত হয়েছে। খাবারের দোকানগুলোর সামনে কাদা-পানি ও পাশে ময়লার স্তূপের কারণে বেড়েছে মশা-মাছির উপদ্রব। এসব অস্বাস্থ্যকর পরিবেশে শিক্ষার্থীরা খাবার খাচ্ছে। ইন্টারনেটের রাউটারটি উধাও হয়ে গেছে সংযোগ দেয়ার কয়েকদিন পরেই।

সমাজকর্ম বিভাগের ২য় বর্ষের শিক্ষার্থী আব্দুল্লাহ আল মামুন বলেন, ক্যাম্পাসের ক্যান্টিনের খাবারের মান খুবই নিম্ন। তাই বাধ্য হয়ে টিএসসিতে খেতে আসি। কিন্তু এখনেও আশেপাশে ময়লার স্তূপ ও অস্বাস্থ্যকর পরিবেশের কারণে খাওয়া-দাওয়া করা মুশকিল।

Advertisement

কয়েকটি সূত্রে জানা যায়, টিএসসিতে বসার জন্য বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের উদ্যোগে যে বেঞ্চগুলো রাখা হয়েছিল তা মাসুম বিল্লাহ নামের এক ছাত্রলীগ কর্মী তার দোকানে নিয়ে গেছেন। ইন্টারনেট রাউটারটিও খুলে নিয়ে গেছেন ছাত্রলীগের নেতা-কর্মীরা।

এই বিষয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক শেখ জয়নুল আবেদীন রাসেল জাগো নিউজকে বলেন, আমরা শিক্ষার্থীদের জন্য টিএসসি দখলমুক্ত করে সুন্দর পরিবেশ করে দিয়েছি। শিক্ষার্থীদের বসার জন্য বেঞ্চের ব্যবস্থা করে দিয়েছি। এটা দেখাশোনার দায়িত্ব শিক্ষার্থীদের। রাউটার ও বেঞ্চ কারা নিয়েছে আমরা জানি না। এই ব্যপারে শিক্ষার্থীদের খোঁজ নেয়া উচিৎ।

মাহমুদুল হাসান তুহিন/এমবিআর/পিআর

Advertisement