খেলাধুলা

টিকে থাকার শেষ সুযোগ রাজস্থানের!

আইপিএলের প্রথম আসরের চ্যাম্পিয়ন দল রাজস্থান রয়্যালস। ২০০৮ সালের আসরে শিরোপা জেতার পর আর নিজেদের শিরোপা সংখ্যাকে দুইয়ে নিতে পারেনি দলটি। এরপর আর একবারও খেলতে পারেনি ফাইনালেও। মাঝের দুই বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে চলতি আসরে এসেও সুবিধা করতে পারছে না রাজস্থান।

Advertisement

এখনো পর্যন্ত ৯ ম্যাচ খেলে মাত্র ৩টিতে জিতেছে রাজস্থান, পরাজিত হয়েছে বাকি ৬টিতে। ৬ পয়েন্ট নিয়ে পয়েন্ট নিয়ে আট দলের মধ্যে সবার নিচে অবস্থান করছে তারা। বাকি থাকা ৫ ম্যাচের ১টিতে হারলেই শেষ হয়ে যাবে তাদের প্লে’অফ খেলার আশা। নিজেদের দশম ম্যাচে ঘরের মাঠে কিংস ইলেভেন পাঞ্জাবকে আতিথ্য দেবে রাজস্থান।

রোববার পাঞ্জাবের মাঠে তাদের বিপক্ষে ৬ উইকেটে পরাজিত হয় রাজস্থান। অথচ নিজেদের প্রথম ছয় ম্যাচের মধ্যেই ৩টিতে জিতে সুবিধাজনক অবস্থানে ছিল রাহুল দ্রাবিড়ের দল। কিন্তু এরপর টানা তিনটি ম্যাচে হেরে গিয়ে নিজেদের যাত্রা কঠিন করে ফেলেছে প্রথমবারের চ্যাম্পিয়নরা। বাকি থাকা ৫ ম্যাচের সবকয়টিতে জিতলেই কেবল শেষ চারে খেলতে পারবে রাজস্থান।

মঙ্গলবার ঘরের মাঠে পাঞ্জাবের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে রাজস্থানের টিকে থাকার লড়াই। এখনো পর্যন্ত ৯ ম্যাচে ৬ জয় পাওয়া গেইল-রাহুলরা আছেন সুবিধাজনক স্থানে। রাজস্থানের মাঠে তারা খেলতে নামবে রোববার পাওয়া জয়ের সুখস্মৃতি নিয়েই।

Advertisement

অন্যদিকে চাপহীন থাকার সুযোগ নেই রাহানে-স্যামসনদের। রোববার এই পাঞ্জাবের বিপক্ষে হার ছাড়াও, টানা তিন ম্যাচ পরাজয়ের গ্লানি তাদের সঙ্গী। ফলে পাঞ্জাবকে হারিয়ে নিজেদের প্লে’অফ খেলার আশা বাঁচিয়ে রাখাটা খুব একটা সহজ হবে না রাজস্থানের জন্য। জয়পুরের সাওয়াই মানসিং স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত সাড়ে আটটায় শুরু হবে রাজস্থানের টিকে থাকার এই লড়াই।

এসএএস/এমএমআর/পিআর