জাতীয়

ডিএনসিসির সম্প্রসারিত এলাকায় হবে আধুনিক নগর

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) সম্প্রসারিত এলাকার বর্তমান জনপ্রতিনিধিদের এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার নগর ভবনে প্যানেল মেয়র মো. ওসমান গনির সভাপতিত্বে এই সভা হয়। সভায় সম্প্রসারিত ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সদস্যরা স্ব স্ব এলাকার উন্নয়নের বিষয়ে মতামত ব্যক্ত করেন।

Advertisement

এ সময় ওসমান গনি বলেন, সম্প্রসারিত এলাকাকে সুপরিকল্পিতভাবে আধুনিক নগরীতে রূপান্তরিত করা হবে। এসব এলাকার জনসাধারণ যেন সব ধরনের নাগরিক সুযোগ-সুবিধা ভোগ করতে পারেন সে লক্ষে সরকার শুরু থেকেই সচেতন রয়েছে।

মতবিনিময় সভায় জানানো হয়, নবগঠিত প্রতিটি ওয়ার্ডে খেলার মাঠ, স্বাস্থ্যকেন্দ্র, ঈদগাহ, শিশু পার্ক, কমপক্ষে তিনটি বর্জ্য সেকান্ডারি ট্রান্সফার স্টেশন (এসটিএস), তিনটি পাবলিক টয়লেট এবং ওয়াসার পাম্প/বিদ্যুতের উপকেন্দ্র স্থাপন করা হবে। এ জন্য প্রতিটি ওয়ার্ডে ২৩ দশমিক এক একর জায়গার প্রয়োজন হবে। তাছাড়া নবগঠিত পাঁচটি অঞ্চলের প্রতিটির জন্য একটি আঞ্চলিক কার্যালয়, কমপক্ষে একটি কমিউনিটি সেন্টার, একটি আরবান প্রাইমারি হেলথ কেয়ার সেন্টার, একটি কেন্দ্রীয় এসটিএস, একটি শিশু পার্ক, একটি কবরস্থান, একটি শ্মশান ঘাট, একটি মার্কেট, কমপক্ষে একটি ঈদগাহ ও একটি সাংস্কৃতিককেন্দ্র নির্মাণ করার পরিকল্পনা রয়েছে। প্রতিটি অঞ্চলের জন্য ২৫ দশমিক ৪০ একর জায়গা লাগবে।

এ ছাড়া সম্প্রসারিত এলাকাগুলোর জন্য একটি স্থায়ী পশুর হাট ও একটি ল্যান্ডফিল স্থাপন করা হবে। এ জন্য মোট ৬০ একর জায়গার প্রয়োজন হবে। সম্প্রসারিত এলাকায় বিভিন্ন স্থাপনা নির্মাণের জন্য সর্বমোট ৬০২ দশমিক ৮০ একর জায়গা লাগবে।

Advertisement

মতবিনিময় সভায় ডিএনসিসির প্যানেল মেয়র সদস্য জামাল মোস্তফা, বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলররা, প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মেসবাহুল ইসলামসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এএস/জেডএ/আরআইপি