বিনোদন

কবিগুরুর জন্মদিনে ছোট পর্দার আয়োজন

রবিঠাকুর বাংলা সাহিত্যের এক উজ্জ্বল নক্ষত্র। কবিতা ও গানে তিনি আজীবন প্রেম, প্রকৃতি ও মানবতার বন্দনা করে গেছেন। সব জরাজীর্ণতাকে ধুয়ে-মুছে তিনি সব সময় তারুণ্য ও নতুনের জয়গান গেয়েছেন। আজ ২৫ বৈশাখ। বাঙালির মন ও মননের সঙ্গী কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৭তম জন্মবার্ষিকী। এ উপলক্ষ্যে প্রিয় কবিকে স্মরণ করে দেশের বেশ কিছু টেলিভিশন চ্যানেল সাজিয়েছে তাদের অনুষ্ঠানমালা। এক নজর দেখে আসা যাক ছোট পর্দার আয়োজনে আজ কী থাকছে কবিগুরুকে নিয়ে?

Advertisement

‘মধ্যবর্তিনী’ বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ছোটগল্প ‘মধ্যবর্তিনী’কে নাট্যরূপ দিয়েছেন পরিচালক গোলাম সোহরাব দোদুল। ‘মধ্যবর্তিনী’ শিরোনামেই নির্মাণ করেছেন একক নাটক। রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকী উপলক্ষে নাটকটি বেসরকারি টেলিভিশন চ্যানেল আরটিভিতে প্রচার হবে মঙ্গলবার রাত ৮টায়। অভিনয় করেছেন তারিন জাহান, রওনক হাসান, উর্মিলা শ্রাবন্তী কর প্রমুখ।

মাঝের মানুষরবীন্দ্রনাথ ঠাকুরের ছোট গল্প 'মধ্যবর্তিনী' অবলম্বনে মাসুদ হাসানের চিত্রনাট্য ও শুভ্র আহমেদের পরিচালনায় নির্মিত হয়েছে বিশেষ নাটক ‘মাঝের মানুষ’। মঙ্গলবার মাছরাঙা টিভিতে সন্ধ্যা ৭ টা ৪০ মিনিটে নাটকটি প্রচার হবে নাটকটি।

দালিয়ারবীন্দ্রনাথ ঠাকুরের ছোটগল্প অবলম্বনে নির্মিত এই নাটকে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন ভাবনা, আনিসুর রহমান মিলন, রুনা খান প্রমুখ। কাওনাইন সৌরভের চিত্রনাট্য ও পরিচালনায় নাটকটি বাংলাভিশনে প্রচার হবে রাত ৯টা ৫মিনিটে।

Advertisement

দর্পহরণরবীন্দ্রনাথ ঠাকুরের গল্পে নাটকটির চিত্রনাট্য করেছেন শুভাশীষ সিনহা আর পরিচালনা করেছেন ইউসুফ হাসান অর্ক। অভিনয় করেছেন সুমাইয়া শিমু, মোশাররফ করিম, হাবিব মাসুদ প্রমুখ। এনটিভিতে প্রচার হবে রাত ১১টা ৩০ মিনিটে।

ফাঁকিএটিএন বাংলায় রাত ৯টায় প্রচার হবে রবীন্দ্রনাথ ঠাকুরের ‘ফাঁকি’ কবিতা অবলম্বনে বিশেষ নাটক ‘ফাঁকি’। নাট্যরূপ ও পরিচালনায় অঞ্জন আইচ। এতে অভিনয় করেছেন অপর্ণা ঘোষ ও টুটুল চৌধুরী।

মনে কী দ্বিধা:এটি ইভা রহমানের একক সংগীতানুষ্ঠান। এতে কবিগুরুর গান গাইবেন তিনি। এটিএন বাংলায় এটি শুরু হবে সন্ধ্যা ৬টা ২৫ মিনিটে।

`আমি কান পেতে রই’রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকী উপলক্ষে বাংলাভিশনের সরাসরি বিশেষ সঙ্গীতানুষ্ঠান ‘আমি কান পেতে রই’-এ অতিথি সঙ্গীতশিল্পী অনিমা রায় ও জয়িতা। অনুষ্ঠানে আবৃত্তি ও সঞ্চালনা করবেন আবৃত্তিশিল্পী শিমূল মুস্তাফা। অনুষ্ঠানটি বাংলাভিশনে প্রচারিত হবে আজ (০৮ মে, ২৫ বৈশাখ, মঙ্গলবার) রাত ১১টা ২৫মিনিটে। অনুষ্ঠানটি প্রযোজনা করেছেন নাহিদ আহমেদ বিপ্লব।

Advertisement

দীপ্ত প্রভাতী দীপ্ত টিভিতে রবীন্দ্র জয়ন্তী উপলক্ষে শনিবার থেকে বৃহস্পতিবার সকাল ৮টায় প্রচারিত হবে সংগীতানুষ্ঠান । আজকের পর্বে সরাসরি রবীন্দ্রসংগীত নিয়ে থাকছেন শিল্পী শামা রহমান ও রূপা চক্রবর্তী। উপস্থাপনা করবেন আজিজুল রহমান তুহিন।

রবির গানে ভিন শহরে মেঘালয়গানের এ অনুষ্ঠানে গাইবেন রেজওয়ানা চৌধুরী বন্যা। ভারতের মেঘালয়ে এর দৃশ্যধারণ হয়েছে। পরিচালনা করেছেন শহিদুল আলম সাচ্চু। রাত ৭টা ৫০ মিনিটে চ্যানেল আইতে প্রচার হবে।

এমএবি/এলএ/জেআইএম