আন্তর্জাতিক

সিঙ্গাপুরে দেখা হতে পারে ট্রাম্প-কিমের

সিঙ্গাপুরে আগামী জুনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের মধ্যে দেখা হতে পারে। সোমবার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। এর আগে ট্রাম্প জানিয়েছিলেন উত্তর ও দক্ষিণ কোরিয়ার সীমান্তে অবস্থিত পিস হাউসে দুই রাষ্ট্র প্রধানের দেখা হতে পারে।

Advertisement

ট্রাম্প এক বিবৃতিতে জানান, দু’দেশের তরফ থেকে তাদের দেখা হওয়ার সম্ভাব্য তারিখ এবং স্থান নির্ধারণ করা হচ্ছে। এটাই হবে উত্তর কোরিয়ার শীর্ষ নেতার সঙ্গে কোনো মার্কিন প্রেসিডেন্টের প্রথম সাক্ষাত।

জুনের মাঝামাঝি সময়েই দুই শীর্ষ নেতার মধ্যে ঐতিহাসিক সাক্ষাত অনুষ্ঠিত হবে। আগামী মাসেই হোয়াইট হাউসে সফর করবেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জ্যা ইন। তার পরেই সিঙ্গাপুরে প্রেসিডেন্ট ট্রাম্প এবং কিমের মধ্যে সাক্ষাত হতে পারে। তবে এ বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি।

এর আগে উত্তর ও দক্ষিণ কোরিয়ার সীমান্তে অবস্থিত পানমুনজমের পিস হাউসে বৈঠক করেছেন দুই কোরিয়ার প্রেসিডেন্ট। বৈঠকের পর কোরীয় দ্বীপকে পারমাণবিক অস্ত্রমুক্ত করতে একসঙ্গে কাজ করার অঙ্গীকার করেন তারা।

Advertisement

এদিকে গত সপ্তাহে এক টুইট বার্তায় ডোনাল্ড ট্রাম্প বলেন, বৈঠকের জন্য বেশ কিছু দেশ বিবেচনায় আছে। কিন্তু দুই কোরিয়ার সীমান্তবর্তী পিস হাউস বা ফ্রিডম হাউসই তৃতীয় কোনো দেশের চেয়ে অধিক প্রতিনিধিত্বশীল, স্থায়ী এবং গুরুত্বপূর্ণ।

তবে পরে সেই সিদ্ধান্ত পরবর্তন করা হয়েছে বলেই উল্লেখ করেছে হোয়াইট হাউসের ঘনিষ্ঠ সূত্র। দক্ষিণ কোরিয়ার ইয়োনহাপ সংবাদমাধ্যমের এক খবরে জানানো হয়েছে, ট্রাম্প এবং কিমের মধ্যে বৈঠকের জন্য পছন্দের তালিকায় রয়েছে সিঙ্গাপুর। সেখানেই তাদের দু’জনের দেখা হতে পারে। তবে পছন্দের তালিকায় মঙ্গোলিয়া এবং সুইজারল্যান্ডের নামও রয়েছে।

টিটিএন/জেআইএম

Advertisement