প্রবাস

বার্সেলোনায় বাংলা স্কুলে পিঠা উৎসব

 

বার্সেলোনা বাংলা স্কুলের উদ্যোগে ‘পিঠা উৎসব ২০১৮’ অনুষ্ঠিত হয়েছে। শনিবার স্থানীয় এসকুয়েলা পিয়ার হল রুমে আবহমান বাংলার ঐতিহ্যময় পিঠাপুলির সমারোহে আনন্দঘন সন্ধ্যা অতিবাহিত করেন স্থানীয় প্রবাসী বাংলাদেশিরা।

Advertisement

পিঠা উৎসবে স্কুলের শিক্ষিকা, অভিভাবকসহ বাংলাদেশি কমিউনিটির অন্যান্য গৃহিণীদের তৈরি নানা স্বাদের প্রায় ৩৫ ধরনের পিঠা প্রদর্শিত হয়। বাংলা স্কুল পরিচালনা পর্ষদের সভাপতি আলাউদ্দিন হক নেসার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক জুয়েল আহমেদের পরিচালনায় এবং স্কুল শিক্ষকদের সার্বিক তত্ত্বাবধানে সন্ধ্যা সাড়ে ৬টায় পিঠা প্রদর্শনী শুরু হয়।

পরে এসকোয়েলা পিয়া-এর পরিচালক এডুয়ার্ড মাজা গ্রাউ কেক কেটে প্রদর্শনীর আনুষ্ঠানিক উদ্বোধন করেন। প্রদর্শনী শেষে ঐতিহ্যময় নানা স্বাদের ও বর্ণের পিঠা অতিথিদের খাওয়ার জন্য উন্মুক্ত করে দেয়া হয়। পিঠার মধ্যে উল্লেখযোগ্য ছিল, বাংলার ঐতিহ্যবাহী ভাপা, খোলা চিতুই, দুধ চিতুই, কুলি, দুধপুলি, ক্ষিরেভরা পাটিসাপটা, সুন্দরী পাকান, আমিত্তি, নকশি, ফুলঝুরি, মুগডালের নকশি, প্রাণহারা, চুকটি, জামদানিসহ নানা পিঠা।

ইংরেজি শিক্ষক জাহাঙ্গীর আলম ও জিনাত শফিকের উপস্থাপনায় অনুষ্ঠিত পিঠা উৎসবের মাধ্যমে স্কুলের কোমলমতি শিক্ষার্থীদের বাংলার ঐতিহ্যময় পিঠা ও স্বাদের সঙ্গে পরিচয়ের সুযোগ ঘটে।

Advertisement

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্কুল কমিটির উপদেষ্টা মো. আবদুল আউয়াল, সাবেক সভাপতি শাহ আলম স্বাধীনসহ কমিউনিটির অন্যান্য ব্যক্তিরা।

এমআরএম/আরআইপি