খেলাধুলা

এক ম্যাচেই বিশ্বকাপের ৩২ ফুটবলার!

এল ক্ল্যাসিকো মানেই ভিন্ন কিছু। বিশ্বসেরা ফুটবলারদের পরস্পর মুখোমুখি হওয়ার এক ম্যাচ। যে কারণে, রিয়াল মাদ্রিদ এবং বার্সেলোনার পরস্পর মুখোমুখি হওয়া নিয়ে এতটা উত্তেজনা বিরাজ করে সারা ফুটবল বিশ্বে। যদিও, এবারের এল ক্ল্যাসিকোয় তেমন উত্তেজনা খুব কম। কারণ, ইতিমধ্যেই লা লিগা শিরোপা নিশ্চিত করে নিয়েছে রিয়াল মাদ্রিদ।

Advertisement

তবুও একটি পরিসংখ্যান আপনার মনে এল ক্ল্যাসিকোর শ্রেষ্ঠত্ব নিয়ে কোনো সন্দেহ-সংশয় কিছুই থাকবে না। ন্যু ক্যাম্পে বার্সেলোনা এবং রিয়াল মাদ্রিদের মধ্যে অনুষ্ঠিত এই একটি ম্যাচেই খেলবেন ৩২জন বিশ্বকাপের ফুটবলার।

দুই দলের একাদশ যোগ করলে দাঁড়ায় ২২জন। তাহলে কিভাবে ৩২ জন? প্রশ্ন উঠতে পারে সহজেই। ফুটবল যারা বোঝেন, তারা নিশ্চয়ই জানেন- ১১জন করে খেললেও প্রতিটি দলে থাকেন ২২ জন করে ফুটবলার। সে হিসেবে দুই দল মিলিয়ে ৩২জন বিশ্বকাপার এই ম্যাচে থাকা বিচিত্র কিছু নয়। ম্যাচটি যখন দুটি বিশ্বসেরা দলের!

বিশ্বকাপের বাকি ৩৮দিন। তার আগেই বিশ্বকে ফুটবলের মোহে আবদ্ধ করে নেয়ার মত একটি ম্যাচ অনুষ্ঠিত হচ্ছে ন্যু ক্যাম্পে। রিয়াল মাদ্রিদ এবং বার্সেলোনার হয়ে যে দুটি দল এই ম্যাচে খেলবে, তাদের মধ্যে একেবারে নিশ্চিত, ৩০জন ফুটবলার যাচ্ছেন রাশিয়া বিশ্বকাপ মাতাতে। বাকিদের মধ্যে যেমন সার্জি রবের্তোরও দারুণ সম্ভাবনা রয়েছে বিশ্বকাপের দলে থাকার। স্পেন কোন হুলেন লোপেতেগুইয়ের সামনে কঠিন হয়ে দাঁড়াবে সার্জি রর্বেতোকে দলে নেবেন নাকি নেবেন না। এই এল ক্ল্যাসিকোই হয়তো এই সিদ্ধান্ত নিতে বেশ ভালো একটা ভুমিকা রাখবে।

Advertisement

সব মিলিয়ে অন্তত ৩২জন বিশ্বকাপের ফুটবলার খেলবেন এই ম্যাচে। যার মধ্যে ১০ দেশের ১৭ ফুটবলার রয়েছেন বার্সেলোনা স্কোয়াডেই। এই ১০টি দেশ হচ্ছে- স্পেন, ফ্রান্স, পর্তুগাল, জার্মানি, ক্রোয়েশিয়া, ব্রাজিল, আর্জেন্টিনা, উরুগুয়ে, কলম্বিয়া এবং বেলজিয়াম।

রিয়াল মাদ্রিদের হয়ে ৮ দেশের ১৫জন ফুটবলার খেলবেন বিশ্বকাপে। সেই আটটি দেশ হচ্ছে- স্পেন, ফ্রান্স, পর্তুগাল, জার্মানি, ক্রোয়েশিয়া, ব্রাজিল, কোস্টারিকা এবং মরক্কো। এই দেশগুলোর কোনো একটিই হয়তো ১৫ জুলাই মস্কোর লুজনিকি স্টেডিয়ামে উঠবেন বিশ্বকাপের শিরোপা উঁচিয়ে ধরতে।

এই ৩২ ফুটবলারের মধ্যে শুধুমাত্র স্পেনেরই রয়েছেন সবচেয়ে বেশি, ১০জন। ব্রাজিল আর ফ্রান্সের রয়েছে ৪জন করে ফুটবলার। ক্রোয়েশিয়ার রয়েছেন ৩জন ফুটবলার।

রিয়াল মাদ্রিদের ৮ দেশের ১৫ ফুটবলার হলেন- স্পেন : সার্জিও রামোস, ইসকো, আসেনসিও, লুকাস, কার্ভাহল এবং নাচো। ফ্রান্স : রাফায়েল ভারানে, পর্তুগাল : ক্রিশ্চিয়ানো রোনালদো, জার্মানি : টনি ক্রুস, ক্রোয়েশিয়া : লুকা মদ্রিচ, মাতেও কোভাচিচ, ব্রাজিল : মার্সেলো, কাসেমিরো, কোস্টা রিকা : কেইলর নাভাস এবং মরক্কো : আশরাফ

Advertisement

বার্সেলোনার ১০ দেশের ১৭ ফুটবলার হলেন- স্পেন : জেরার্ড পিকে, সার্জিও বুস্কেটস, আন্দ্রেস ইনিয়েস্তা, জর্দি আলবা, ফ্রান্স : স্যামুয়েল উমতিতি, ডিগনে, উসমান ডেম্বেলে, পর্তুগাল : সেমেদো, আন্দ্রে গোমেজ, জার্মানি : টার স্টেগান, ক্রোয়েশিয়া : র্যকিটিক, ব্রাজিল : পওলিনহো, কৌতিনহো, আর্জেন্টিনা : মেসি, উরুগুয়ে : লুইস সুয়ারেজ, কলম্বিয়া : ইয়েরি মিনা, বেলজিয়াম : থমাস ভার্মালিন।

আইএইচএস/আরআইপি