আন্তর্জাতিক

আফগানিস্তানে মসজিদে বোমা বিস্ফোরণে নিহত ১২

আফগানিস্তানের পূর্বাঞ্চলের খোস্ত প্রদেশের একটি মসজিদে বোমা বিস্ফোরণে অন্তত ১২ জনের প্রাণহানি ঘটেছে। রোববারের এ বিস্ফোরণে আরো অন্তত কয়েক ডজন মানুষ আহত হয়েছেন বলে দেশটির সরকারি কর্মকর্তারা জানিয়েছেন।

Advertisement

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, বিকেলে নামাজ শেষে লোকজন ওই মসজিদে সমবেত হয়েছিলেন। মসজিদটি ভোটার নিবন্ধন কেন্দ্র হিসেবে ব্যবহার করা হয়। বিস্ফোরণে আহতদের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক।

এখন পর্যন্ত কোনো গোষ্ঠী ওই হামলার দায় স্বীকার করেনি। তবে অতীতে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) দেশটিতে একই ধরনের বোমা হামলা চালিয়েছে।

অক্টোবরে দেশটির জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র গত মাসে শুরু হওয়া দেশব্যাপি ভোটার নিবন্ধন কার্যক্রম শুরু হয়েছে। ইতোমধ্যে বেশ কয়েকবার ভোটার নিবন্ধন কেন্দ্র আক্রান্ত হয়েছে দেশটিতে।

Advertisement

গত ২২ এপ্রিল কাবুলে একটি ভোটার নিবন্ধন কেন্দ্রে আত্মঘাতী বোমা হামলা অন্তত ৫৭ জনের প্রাণহানি ঘটে। জঙ্গিগোষ্ঠী এই হামলার দায় নেয়।

এদিকে, জঙ্গিগোষ্ঠী তালেবান জাতীয় নির্বাচনে ভোট দেয়া থেকে বিরত থাকতে দেশটির নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছে। অন্যদিকে, আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানির জন্য জাতীয় এই নির্বাচনকে অনেকটা পরীক্ষা হিসেবে দেখা হচ্ছে।

এসআইএস/জেআইএম

Advertisement