ক্যাম্পাস

জবি শিক্ষকের চাকরিচ্যুতির সিদ্ধান্ত বহাল : উপাচার্য

প্রকাশনা জালিয়াতির অভিযোগে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক নাসির উদ্দিনের চাকরিচ্যুতির সিদ্ধান্ত বহাল রয়েছে বলে জানিয়েছেন উপাচার্য ড. মীজানুর রহমান। আন্দোলন করেও এ আদেশ প্রত্যাহার করা যাবে না বলে জানান তিনি।

Advertisement

রোববার (৬ মে) দুপুরে নিজ কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে উপাচার্য ড. মীজানুর রহমান এ কথা বলেন।

উপাচার্য বলেন, ছাত্র প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বলা হয়েছে তাকে (নাসির উদ্দিন) আবেদন করতে হবে। সেটা তিনি যেভাবে (পুনর্বিবেচনা বা ক্ষমা প্রার্থনা) চাইবেন সেভাবেই সিন্ডিকেট বিবেচনা করবে। এর বাইরে কোনোভাবেই তাকে চাকরিতে বহালের সুযোগ নেই। এছাড়া আবেদনের প্রেক্ষিতে তাকে আবারও চাকরিতে বহাল করা হবে এমন নিশ্চয়তাও আমরা দিচ্ছি না।

তিনি আরও বলেন, সিন্ডিকেটের সিদ্ধান্তে তাকে চাকরিচ্যুত করা হয়েছে। কিন্তু বহিষ্কার করা হয়নি। চাকরিচুত্য করার ফলে এখন তিনি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে চাকরি করতে পারবেন ও কিছু সুযোগ-সুবিধাদি পাবেন। বহিষ্কার করা হলে সে সুযোগ থাকতো না। তাকে সে সুযোগটি দেয়া হয়েছে।

Advertisement

নাসির উদ্দিনের ক্লাসে ফেরাকে গুজব আখ্যা দিয়ে উপাচার্য বলেন, অনেকে বলছেন ছাত্র প্রতিনিধির সঙ্গে বৈঠকে তাকে চাকরিতে বহাল করে ক্লাস নেয়ার অনুমতি দেয়া হয়েছে। তবে আমি জানাচ্ছি- কোনোভাবেই সিন্ডিকেটের সিদ্ধান্ত ছাড়া তাকে চাকরিতে বহাল করা হবে না। তার আবেদনের পর পরবর্তী সিন্ডিকেট সভায় এটি নিয়ে আলোচনায় এ বিষয়ে সিদ্ধান্ত হবে।

এদিকে উপাচার্যের সংবাদ সম্মেলনের পর বেলা আড়াইটার দিকে ক্যাম্পাসে প্রবেশ করেন সহযোগী অধাপক নাসির উদ্দিন। এ সময় শিক্ষার্থীরা তাকে ফুলের মালা দিয়ে বরণ এবং আনন্দ মিছিল করে। এরপর তিনি রফিক ভবনের নিচে সকলের উদ্দেশ্যে কথা বলেন।

তিনি বলেন, আমার জন্য ছাত্র, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী যে যেভাবে পেরেছে আন্দোলন করেছে। আমি সকলের প্রতি কৃতজ্ঞ। তারা যেন সামনে এভাবে ন্যায়ের পক্ষে আন্দোলন করে। মাননীয় উপাচার্য মহদোয়ও আমাকে ফিরিয়ে আনার ব্যাপারে আন্তরিক। আমি উনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

এর আগে গত বৃহস্পতিবারের ধারাবাহিকতায় আজ সকালেও শিক্ষার্থীরা ক্লাস-পরীক্ষা বর্জন করে কর্মসূচি পালন করে। এরপর দুপুর ১২টার দিকে উপাচার্যের সঙ্গে উনার কনফারেন্স রুমে আলোচনায় বসেন ১৫ সদস্যের ছাত্র প্রতিনিধি দল।

Advertisement

প্রায় একঘণ্টা বৈঠক শেষে তারা তাদের আন্দোলন সফলের দাবি করে জানায়, উপাচার্য তাদের আশ্বাস দিয়েছেন শিগগিরই নাসির উদ্দিনকে চাকরিতে বহাল করা হবে এবং ওই শিক্ষককে ক্লাসে ফিরাবেন। এ আশ্বাসের ভিত্তিতে রোববারের জন্য আন্দোলন কর্মসূচি স্থগিত করেন তারা।

মাহমুদুল হাসান তুহিন/এএইচ/পিআর