দেশজুড়ে

গাজীপুরে নির্বাচন : নিরাপত্তায় থাকবে ১০ হাজার পুলিশ-আনসার

গাজীপুর সিটি করপোরেশনের ৫৭টি ওয়ার্ডের ৪২৫টি ভোট কেন্দ্রের মধ্যে ৩৭৭টি কেন্দ্রকে গুরুত্বপূর্ণ এবং ৮৮টি কেন্দ্রকে সাধারণ কেন্দ্র ঘোষণা করা হয়েছে।

Advertisement

শনিবার সন্ধ্যায় গাজীপুর সার্কিট হাউসে স্থানীয় সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে রিটার্নিং অফিসার রকিব উদ্দিন মন্ডল ওই তথ্য জানান।

তিনি জানান, ৩৭৭টি গুরুত্বপূর্ণ কেন্দ্রের প্রতিটিতে ২৪ জন করে ৮ হাজার ৮৮ জন এবং ৮৮টি সাধারণ কেন্দ্রের প্রতিটিতে ২২ জন করে এক হাজার ৯৩৬ জনসহ মোট ১০ হাজার ২৪ জন আনসার ও পুলিশ মোতায়েন থাকবে। এছাড়া প্রতিটি সাধারণ ওয়ার্ডে ১০ জনের একটি টিম এবং একটি ১০ জনের রিজার্ভ টিম মোতায়েন থাকবে। অর্থাৎ ৫৮০ জন র্যাব সদস্য দায়িত্ব পালন করবেন। এছাড়া প্রতিটি সাধারণ ওয়ার্ডে এক প্লাটুন হিসেবে মোট ২৯ প্লাটুন এবং প্রতি প্লাটুনে ২০ জন করে ৫৮০ জন বিজিবি সদস্য দায়িত্ব পালন করবে।

ম্যাজিস্ট্রেট নিয়োগ

Advertisement

নির্বাচনের আগে ও পরে ৪ দিনে ৫৭ জন (প্রতি ওয়ার্ডে একজন করে) নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োজিত থাকবে। তাছাড়া আরও ১০ জন অতিরিক্ত হিসেবে মোট ৬৭ জন ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন। এছাড়া গড়ে তিনটি ওয়ার্ডের জন্য একজন করে মোট ১৯ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ১ মে থেকে ১৭ মে পর্যন্ত মোতায়েন থাকবে।

যানবাহন চলাচলের উপর নিষেধাজ্ঞা

১৪ মে দিবগত রাত ১২টা থেকে ১৫ মে রাত ১২টা পর্যন্ত ট্যাক্সিক্যাব, বেবি ট্যাক্সি, অটোরিকশা, মাইক্রোবাস, জিপ, পিকআপ, কার, বাস, ট্রাক, ট্যাম্পু ইত্যাদির উপর বিধিনিষেধ আরোপ করা হয়েছে। এছাড়া ১৩ মে রাত ১২টা থেকে ১৬ মে সকাল ৬টা পর্যন্ত মোটরসাইকেল চলাচলে বিধি নিষেধ আরোপ করা হয়েছে।

বহিরাগতদের নিষেধাজ্ঞা

Advertisement

যারা এলাকার বাসিন্দা নয় বা ভোটার নয় তাদের ১ মে রাত ১২টার আগেই নির্বাচনী এলাকা ত্যাগ করতে হবে।

ভোট গ্রহণ কর্মকর্তা

৪২৫টি কেন্দ্রে ৪২৫ জন প্রিসাইডিং ও ২ হাজার ৭৬১ জন সহকারী প্রিসাইডিং কর্মকর্তা, ৫ হাজার ৫২২ জন পোলিং অফিসারসহ মোট ৮ হাজার ৭০৮ জন ভোটগ্রহণ কর্মকর্তা নিয়োগ ছাড়াও ৮৭১ জন রিজার্ভ ভোট গ্রহণ কর্মকর্তা নিয়োগ দেয়া হয়েছে।

মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন জেলা নির্বাচন কর্মকর্তা মো. তারিফুজ্জামান। বক্তব্য রাখেন গাজীপুর প্রেসক্লাবের সভাপতি খায়রুল ইসলাম, সাধারণ সম্পাদক রাহিম সরকার, সাবেক সভাপতি নাসির আহমেদ, মুজিবুর রহমান, সাবেক সাধারণ সম্পাদক মো. আমিনুল ইসলাম, সাংবাদিক মঞ্জুর হোসেন মিলন, মোহাম্মদ আলম প্রমূখ।

উল্লেখ্য আগামী ১৫ মে গাজীপুর সিটি কর্পোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হবে। এতে ৭ জন মেয়র, সংরক্ষিত আসনে ৮৪ জন ও সাধারণ আসনে ২৫৪ জন কাউন্সিলর প্রতিদ্বন্দ্বিতা করছেন। এতে ভোটার সংখ্যা ১১ লাখ ৩৭ হাজার ৭৩৬ জন।

আমিনুল ইসলাম/এফএ/এমএস