খেলাধুলা

তারুণ্য নয়, বুড়ো হাড়েই চমক দেখাচ্ছে চেন্নাই : ফ্লেমিং

দুই মৌসুম পর আইপিএলে ফিরে তুলনামূলক বয়স্ক খেলোয়াড়দের নিয়ে দল সাজায় চেন্নাই সুপার কিংস। ফলে কানাঘুষা চলতে থাকে যে, তারুণ্যের উপরে বয়স্কদের প্রাধান্য দিয়ে ভুল করতে যাচ্ছে টুর্নামেন্টের ইতিহাসের অন্যতম সেরা দলটি। অথচ আসরের মাঝপথে এসে এই বুড়োদের দলটিই অবস্থান করছে পয়েন্ট তালিকার শীর্ষে।

Advertisement

এখনো পর্যন্ত ৮ ম্যাচ খেলে মাত্র ২টিতে হেরেছে মহেন্দ্র সিং ধোনির দল। আম্বাতি রাইডু, শেন ওয়াটসন, ইমরান তাহিরদের মতো বয়স্ক তবে পরীক্ষিত পারফরমারদের গুণেই এই সাফল্য পাচ্ছে চেন্নাই। এখনো পর্যন্ত ৮ ম্যাচ খেলে দ্বিতীয় সর্বোচ্চ ৩৭০ রান করেছেন রাইডু, ধোনির ব্যাট থেকে এসেছে ২৮৬ রান, ১টি সেঞ্চুরিসহ ২৮১ রান করেছেন ওয়াটসন। বল হাতেও কম যাননি ডোয়াইন ব্রাভো, ইমরান তাহির, শেন ওয়াটসনরা।

নিজের শিষ্যদের এমন পারফরম্যান্সে আপ্লুত চেন্নাইয়ের কোচ স্টিফেন ফ্লেমিং। টুর্নামেন্ট শুরুর আগে থেকেই তারুণ্যের চেয়ে অভিজ্ঞতার দিকেই বেশি ঝুঁকে ছিলেন তিনি। তার এই পরিকল্পনা কাজে লাগায় অভিজ্ঞদের প্রতি কৃতজ্ঞ তিনি। এছাড়াও বুড়োদের নিয়ে দল গড়ায় চেন্নাইয়ের প্রতি যারা বিদ্রুপাত্মক মন্তব্য করেছিল, তাদের জবাবও দিয়ে দেন ফ্লেমিং।

বৃহস্পতিবার কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে মাঠে নামার আগে ফ্লেমিং বলেন, ‘খেলার মাঠে বয়স কখনোই বাঁধা নয়। খেলার প্রতি আপনার আত্মনিবেদনই মূল। ওয়াটসনকে বড় একটি উদাহরণ হিসেবে দাঁড় করানো যায়। এই বয়সেও পেশাদারিত্বের কি দারুণ দৃষ্টান্ত সে দেখাচ্ছে। দুর্দান্ত খেলছে সে। এছাড়া ব্রাভো, ধোনিরাও সমান তালে সার্ভিস দিয়ে যাচ্ছে। আমি এখনো মনে করি এই বয়স্করাই আমাদের আরো অনেক কিছু দেবে। আর সবাইকে আবারো মনে করিয়ে দেয়া উচিত; তরুণরা নয়, চেন্নাইকে সাফল্য এনে দিচ্ছে এই বয়স্করাই।’

Advertisement

এর আগে চেন্নাইতে তারুণ্যকে প্রাধান্য না দেয়ার কারণ হিসেবে ফ্লেমিং বলেছিলেন, তিনি এখানে শিরোপা জেতাতে এসেছেন, তরুণদের ক্রিকেট শিক্ষা দিতে নয়। আর তার শিরোপা জয়ে অভিজ্ঞদের নিয়ে করা পরিকল্পনা যে শতভাগ সফল, তারই প্রতিফলন ঘটেছে চেন্নাইয়ের মাঠের সাফল্যে।

এসএএস/এমএমআর/পিআর