রাজনীতি

তারেককে আনতে যুক্তরাজ্যের সঙ্গে পত্র যোগাযোগ চলছে

দুই মামলায় সাজা প্রাপ্ত এবং ডজনের বেশি মামলায় গ্রেফতারি পরোয়ানা নিয়ে লন্ডনে অবস্থান করা বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও বেগম খালেদা জিয়ার বড় ছেলে তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনতে যুক্তরাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে পত্র যোগাযোগ চলছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী। বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান। তারেককে দেশে ফিরিয়ে এনে সাজা কার্যকর করা হবে বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী।

Advertisement

জরুরি অবস্থার মধ্যে ২০০৮ সালে সপরিবারে লন্ডন যাওয়ার পর আর ফেরেননি তারেক। সেখানে থাকা অবস্থায় বাংলাদেশের আদালতে মুদ্রা পাচার ও দুর্নীতির দুটি মামলায় তার সাত ও দশ বছরের সাজার রায় হয়। বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে ফিরিয়ে আনার বিষয়ে বাংলাদেশ থেকে যুক্তরাজ্য সরকারকে চিঠি দেয়া হয়েছে কি না কিংবা দেয়া হলে তা কবে- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বিষয়টি (তারেককে দেশে ফিরিয়ে আনা) প্রক্রিয়ার মধ্যে আছে। আমরা বেশ কয়েকটি চিঠি দিয়েছি, ভবিষ্যতেও দেব। ইতোমধ্যে তারা (ব্রিটিশ হোম অফিস) আমাদের চিঠির জবাবও দিয়েছে।

এর আগে গত মাসে লন্ডনে যুক্তরাজ্য আওয়ামী লীগের এক সংবর্ধনা অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা দেন যেভাবেই হোক তারেক রহমানকে দেশে ফিরিয়ে আদালতের মুখোমুখি করা হবে। এ বিষয় গতকাল বুধবার ঢাকায় এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী বলেন, এই সাজাপ্রাপ্ত আসামি বিদেশের মাটিতে। ব্রিটিশ সরকারের সঙ্গে আমাদের আলোচনা চলছে। তার সম্পর্কে আলোচনা করছি।

এইউএ/এমএএস/ওআর/জেআইএম

Advertisement