দেশজুড়ে

কার্বাইডে পাকানো আম ধ্বংস করল বাজার কমিটি

কার্বাইড দিয়ে পাকানো ও বিক্রির অপরাধে শার্শার বেলতলা বাজারে এক আম ব্যাবসায়ীকে ১০ হাজার টাকা জরিমানা ও ৭০ ক্যারট আম ধ্বংস করেছে স্থানীয় বাজার কমিটি। এ ঘটনায় গোটা বাজারে তোলপাড় শুরু হয়েছে।

Advertisement

বাজার কমিটির সভাপতি নাসির উদ্দীন ও সাধারণ সম্পাদক মেহেদী হাসান মিলন জানান, সাহেব আলী নামে ঢাকার এক আম ব্যবসায়ী বুধবার সন্ধ্যার দিকে কার্বাইড ও ফরমালিন মেশানো প্রায় ৭০ ক্যারট আম উপজেলার বাগুড়ী বেলতলা আম বাজারে বিক্রির জন্য নিয়ে আসেন। বিষয়টি বাজার কমিটির নজরে এলে কমিটির নেতা ও ব্যাবসায়ীরা মিলে আমগুলো জব্দ করে। এ সময় সবার উপস্থিতিতে আমগুলো নষ্ট করে পানিতে ফেলে দেয়া হয় এবং সাহেব আলীকে ভবিষ্যতে এমন অপরাধ না করার শর্তে ১০ হাজার টাকা জরিমানা করে ছেড়ে দেয়া হয়। এর আগে গত ২৬ এপ্রিল ‘কৃষিই সমৃদ্ধি, বালাই মুক্ত ও নিরাপদ আম’ এই প্রতিপাদ্যে শার্শা উপজেলার বাগআঁচড়ায় নিরাপদ ফসল (আম ও সবজি) উৎপাদনের উপর চাষিদের নিয়ে মাঠ দিবস অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি উপজেলা নির্বাহী কর্মকর্তা পুলক কুমার মন্ডল হুঁশিয়ারি করে বলেন, খাদ্যে কোনো প্রকার বিষক্রিয়া বা গাফিলতি লক্ষ্য করা গেলে তাকে কঠিন শাস্তির আওতায় আনা হবে। বিষাক্ত রাসায়নিক পদার্থ ব্যবহারের পথ থেকে সরে এসে নিরাপদ কৃষি ব্যবস্থাপনা পদ্ধতি অবলম্বন ও কয়েকদিন পরে বাজারে যে আম রফতানি করবে সেই আমে স্প্রে করা থেকে বিরত থাকার আহ্বান জানান তিনি।

সেই আহ্বানে সাড়া দিয়ে বাজার কমিটি কার্বাইড দিয়ে আম পাকানো ও বিক্রির বিরুদ্ধে অভিযান চালাচ্ছে।

Advertisement

জামাল হোসেন/এফএ/আরআইপি