প্রবাস

মিশিগান বেঙ্গলস কাপ ক্রিকেট টুর্নামেন্ট শুরু ৬ মে

প্রবাসি বাংলাদেশিদের নিয়ে যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যে প্রথমবারের মতো আয়োজিত হতে যাচ্ছে মিশিগান বেঙ্গলস কাপ ক্রিকেট টুর্নামেন্ট। টুর্নামেন্টের আয়োজন নিয়ে মিশিগানের বাংলাদেশিদের মাঝে ব্যাপক উৎসাহ উদ্দীপনা দেখা যাচ্ছে। আয়োজনের স্পন্সর করেছেন বাংলাদেশি-আমেরিকান বিশিষ্ট চিকিৎসক ও কমিউনিটি নেতা দেবাশীষ মৃধা ও চিনু মৃধার ‘মৃধা ফাউন্ডেশন’।

Advertisement

আগামী রোববার (৬ মে) উদ্বোধন হবে এ টুর্নামেন্ট। প্রধানত রবিন লিগ পদ্ধতির এ খেলায় পয়েন্ট তালিকায় প্রথম দল সরাসরি ফাইনাল খেলবে। দুই ও তিন নম্বর দলের এলিমিনেটর ম্যাচে আরেক ফাইনালিস্ট নির্ধারিত হবে। টুর্নামেন্টটি আয়োজন করছে মিশিগানে বাংলাদেশিদের স্পোর্টস সংগঠন ‘মিশিগান বেঙ্গলস’।

অংশগ্রহণকারী দলগুলো হচ্ছে- ওয়েন স্টেট ইউনিভার্সিটির বাংলাদেশি শিক্ষার্থী ও স্থানীয় বাংলা টাউনের খেলোয়াড়দের সমন্বয়ে ওয়েন স্টেট টাইগার্স, ট্রয় ও রচেস্টার এলাকার প্রকৌশলীদের নিয়ে গঠিত ‘ওকল্যান্ড গোল্ড’, স্যাগিনো ও আশপাশের এলাকার বাংলাদেশি প্রকৌশলী ও স্যাগিনো ভ্যালি স্টেট ইউনিভার্সিটির বাংলাদেশি শিক্ষার্থীদের সমন্বয়ে ‘স্যাগিনো টাইগার্স’, মিশিগানের ট্রয় ও আশপাশের এলাকার প্রকৌশলীদের নিয়ে ‘মিশিগান কোবরা’ এবং আয়োজকদের দুই দল ‘মিশিগান বেঙ্গলস ওয়ারিওর’ ও ‘মিশিগান বেঙ্গলস হিরোস’।

টুর্নামেন্টের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। উদ্বোধনী ম্যাচে লড়বে ‘ওকল্যান্ড গোল্ড’ ও ‘মিশিগান বেঙ্গলস ওয়ারিওরস’। উদ্বোধনী অনুষ্ঠানকে সামনে রেখে মিশিগানের বাংলাদেশি কমিউনিটির নেতৃবৃন্দকে আমন্ত্রণ করেছেন আয়োজকরা। ইতোমধ্যে প্রকৌশলীদের সংগঠন ‘আবিয়া’, বাংলাদেশি -আমেরিকান ডেমোক্রেটিক ককাস (বিএডিসি), বাংলাদেশি-আমেরিকান পাবলিক অ্যাফেয়ার কমিটি (ব্যাপাক), সাংস্কৃতিক সংগঠন অনুরণন, মানুষ মানুষের জন্যসহ বাংলাদেশি কমিউনিটির সকল রাজনৈতিক ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ অংশ নেবেন বলে জানা গেছে।

Advertisement

মিশিগানের বিশিষ্ট চিকিৎসক ও প্রখ্যাত দার্শনিক ডা. দেবাশীষ মৃধা উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি থাকবেন। মৃধা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চিনু মৃধা জানান, মিশিগানে বাংলাদেশি কমিউনিটির এ আয়োজনের সাথে থাকতে পেরে আনন্দিত। ভবিষতেও কমিউনিটির সকল কার্যক্রমে মৃধা ফাউন্ডেশন সাথে থাকবে।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত থাকবেন আমেরিকান অ্যাসোসিয়েশন অব বাংলাদেশি ইঞ্জিনিয়ারস অ্যান্ড আর্কিটেক্ট (আবিয়া) কেন্দ্রীয় সভাপতি ড. জাকিরুল হক টুকু, আবিয়া গ্রেট লেক চ্যাপ্টারের সভাপতি সাদেক রাহমান, ইউনিভার্সিটি অব মিশিগানের অধ্যাপক ড. কামরুল মজুমদার, ব্যাপাক-এর সিনিয়র সহ-সভাপতি ফয়সাল সাইদ, মিশিগান সিনেট প্রার্থী সাইদ রবসহ কমিউনিটি নেতৃবৃন্দ।

আয়োজকদের অন্যতম মোহাম্মদ সালাহউদ্দিন আজিজ টুর্নামেন্ট সম্পর্কে জানালেন, মিশিগানে ক্রমবর্ধমান বাংলাদেশি কমিউনিটির প্রিয় খেলা ক্রিকেট। এ আয়োজন ক্রিকেটপাগল বাংলাদেশিদের মাঠে নিয়ে আসার একটা প্রচেষ্টা মাত্র। সকল পেশা ও বয়সের বাংলাদেশি আমেরিকানরা মাঠে যাবেন, খেলবেন, প্রিয় দলকে সমর্থন করবেন বলে তিনি আশা প্রকাশ করেন।

বিএ

Advertisement