খেলাধুলা

এবার মিনি বিশ্বকাপ আয়োজনের পরিকল্পনা ফিফার

ফুটবলকে কিভাবে আরও বাণিজ্যিক করে গড়ে তোলা যায়, সে চিন্তায় বিভোর এখন ফিফা। ফুটবলের আন্তর্জাতিক সংস্থাটির কাছে ইতিমধ্যেই ক্লাব বিশ্বকাপ আয়োজনে ২ লক্ষ ৭ হাজার ৪৫০ কোটি টাকার (২৫ বিলিয়ন ডলার) প্রস্তাব নিয়ে এসেছে একটি কন্সোর্টিয়াম। ফিফা ক্লাব বিশ্বকাপ এখন আয়োজন করা হয় প্রতি বছর ডিসেম্বরে। প্রতিটি মহাদেশের চ্যাম্পিয়ন ক্লাব এবং স্বাগতিক দেশের একটি ক্লাবকে নিয়ে আয়োজন করা হয় এই ক্লাব বিশ্বকাপ।

Advertisement

কিন্তু ফিফা এখন চিন্তা করছে, এই ক্লাব বিশ্বকাপকেই আরও অনেক বেশি আকর্ষণীয় করে তুলতে। চার বছর অন্তর এই টুর্নামেন্টটি আয়োজন করতে আগ্রহী ফিফা। এ নিয়ে উত্থাপিত প্রস্তাব নিয়ে তুমুল আলোচনা চলছে ফিফার অভ্যন্তরে। প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফ্যান্তিনোসহ ফিফার কংগ্রেস এই প্রস্তাব নিয়েই এখন পর্যালোচনায় ব্যাস্ত।

শুধু চার বছর অন্তর ক্লাব বিশ্বকাপই আয়োজন নয়, নতুন একটি গ্লোবাল ফুটবল লিগ আয়োজনেরও প্রস্তাব রয়েছে ফিফার কাছে। ২৫ বিলিয়ন ডলার প্রস্তাবের মধ্যেই রয়েছে এই ফরম্যাটের বিষয়টি। ফিফা চিন্তা করছে, নতুন করে যদি এই গ্লোবাল লিগ আয়োজন করা হয়, তাহলে তার সমাপ্তিটা এমন একভাবে করতে যাতে, সেটা খুবই আকর্ষণীয় হয় এবং সবার কাছে গ্রহণযোগ্য হয়ে ওঠে। বিশ্বব্যাপি যেন এর তুমুল জনপ্রিয়তা তৈরি হয়।

ফিফা প্রেসিডেন্ট জিয়ান্ন ইনফ্যান্তিনো নতুন আরেকটি বিশ্বকাপের ধারণা উপস্থাপন করেছেন। যেটি আয়োজন হবে প্রতি দুই বছর অন্তর। যেখানে অংশ নেবে মাত্র ৮টি দল। গ্লোবাল ফুটবল লিগের শেষ বিন্দুটা হবে এই মিনি বিশ্বকাপ। টুর্নামেন্টটির নাম হবে, ‘ফাইনাল-৮’ নামে।

Advertisement

১২ বছরের জন্য ২৫ বিলিয়ন ডলার মূল্যের উচ্চাভিলাসি এই প্রজেক্ট হাতে নিতে যাচ্ছে ফিফা। রয়টার্সের বরাত দিয়ে ইনফ্যান্তিনো জানিয়েছে, একটি অপরিচিত বিনিয়োগকারী প্রতিষ্ঠান ২৫ বিলিয়ন ডলার মূল্যের এই বিশাল বিনিয়োগ নিয়ে হাজির হয়েছে ফিফার দরবারে। সেই গ্রুপটির একটাই চাওয়া, ১২ বছর সাইকেলে তারা ফিফা ক্লাব বিশ্বকাপ এবং গ্লোবাল ফুটবল লিগের স্বত্ব চায়।

নতুন যে মিনি বিশ্বকাপের পরিকল্পনা নিয়ে কাজ করছে ফিফা, সেটা ২০২১ সাল থেকে প্রতি বিজোড় বছরে (২ বছর অন্তর) অক্টোবর এবং নভেম্বরে আয়োজনের চিন্তা তাদের। এর ফলে ফিফার একটি টুর্নামেন্ট হারিয়ে যেতে পারে ক্যালেন্ডার থেকে। বিশ্বকাপের আগের বছর ফিফা যে কনফেডারেশন্স কাপের আয়োজন করে থাকে, সেই টুর্নামেন্টটি বাতিল হয়ে যেতে পারে এর ফলে।

তবে, ফিফার নতুন এই পরিকল্পনায় এখনও নিশ্চিত হয়নি কোন অঞ্চল (মহাদেশ) থেকে কতটি করে দল অংশ নেবে। এখনও এই পরিকল্পনাটি রয়েছে পুরোপুরি প্রাথমিক পর্যায়ে। ফিফা প্রেসিডেন্ট ইনফ্যান্তিনো শুধুমাত্র পরিকল্পনাটি তৈরি করে পাঠিয়েছেন ফিফার ডিসিশন মেকিং কাউন্সিলের কাছে। এই কাউন্সিল অনুমোদন করলেই কেবল এ নিয়ে এগুতে পারবে ফিফা।

আইএইচএস/এমএস

Advertisement