জাতীয়

বাংলাদেশ কোনো যুদ্ধে জড়াবে না : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ কোনো যুদ্ধে জড়াবে না। কিছু কিছু ক্ষেত্রে সহযোগিতা যেমন মাইন অপসারণ ও নির্মাণ কাজসহ অন্যান্য ক্ষেত্রে বাংলাদেশ সহযোগিতা করবে। তবে জাতিসংঘের মাধ্যমে শান্তিরক্ষা মিশনে যেভাবে বাহিনী পাঠানো হয় সেভাবে পাঠানো হবে। তবে বাংলাদেশ যুদ্ধে জড়াবে না, এটা পরিষ্কার কথা।

Advertisement

সম্প্রতি সৌদি বাদশাহের আমন্ত্রণে সৌদি আরব সফরকালে সৌদি বাদশাহকে তিনি এ কথা বলেছেন। সৌদি সফরকালে প্রধানমন্ত্রীর সঙ্গে সামরিক বাহিনীর প্রধানও ছিলেন বলে জানান। সৌদি জোটের হয়ে বাংলাদেশ কি যুদ্ধে জড়াবে? এমন আশঙ্কার প্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, কোথায় কী হচ্ছে না হচ্ছে, সেটা তাদের বিষয়। আমি স্পষ্ট করে বলে এসেছি, আমরা কোনো যুদ্ধে জড়াতে চাই না। সম্প্রতি তার সৌদি আরব, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়া সফর উপলক্ষে বুধবার গণভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী এ সব কথা বলেন।

তিনি বলেন, ‘দেশের স্বার্থে, বাংলাদেশের স্বার্থে বিশ্বশান্তির স্বার্থে শুধু নিজের দেশ না বর্হিবিশ্বেও কথা বলার সাহস রাখি। ক্ষমতায় থাকতেই হবে, অর্থ বানাতেই হবে এই দুর্বলতা নাই। আর দুর্বলতা নাই বলে জীবনেরও মায়া নাই।’প্রধানমন্ত্রী বলেন, ভুলে যাবেন না, আমি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মেয়ে।

এমইউ/ওআর/এমএস

Advertisement