খেলাধুলা

পুরুষ সেজে ফুটবল মাঠে ইরানের মেয়েরা

ইরানে মাঠে গিয়ে মেয়েদের খেলা দেখা নিষিদ্ধ না হলেও স্বীকৃতও নয়। স্বাভাবিকভাবেই মেয়েরা মাঠে গিয়ে খেলা দেখেন না। আগে কয়েকবার দেখার চেষ্টার অভিযোগে শাস্তির মুখেও পড়তে হয়েছে দেশটির মেয়েদের।

Advertisement

তবে এবার ফুটবল ম্যাচ দেখতে ভিন্ন পদ্ধতি অবলম্বন করে ব্যাপক নজর কেড়েছেন ইরানের কয়েকজন মেয়ে। মুখে নকল দাঁড়ি, গোঁফ, লাগিয়ে পুরুষদের পোশাক পরে প্রিয় দল পার্সপোলিসের পতাকা গায়ে জড়িয়ে তারা খেলা দেখতে মাঠে গিয়েছিলেন। তেহরানের আযাদি স্টেডিয়ামে ঘটনাটি ঘটেছে।

মাঠে উপস্থিত ছিলেন এমন একজন সাংবাদিকদের সঙ্গে আলাপে জানান, ‘আগে খেলা দেখতে গেলে নিরাপত্তা কর্মীরা মাঠে ঢুকতে দেয়নি। তাই ছদ্মবেশ নেয়ার জন্য গুগুলে গিয়ে টিউটোরিয়াল দেখে মেকআপের নানা রকম উপায় শিখেছি। এ নিয়ে তিনবার এভাবে মাঠে প্রবেশ করে খেলা দেখেছি।’

২০১৪ সালে একজন ব্রিটিশ ইরানি অ্যাক্টিভিষ্ট মাঠে ঢুকে পুরুষদের ভলিবল ম্যাচ দেখার চেষ্টা করলে তাকে আটক করা হয়। ২০১৮ সালে মাঠে ঢুকে খেলা দেখার চেষ্টা করার কারণে ৩৫ জন নারীকে আটক করা হয়। তবে ১৯৭৯ সালে ইরানে ইসলামি বিপ্লবের আগে নারীরা মাঠে গিয়ে খেলা দেখতে পারতেন। চলতি বছরের ফেব্রুয়ারিতে অবশ্য একবার নারীদের মাঠে প্রবেশের অনুমতি মিলেছিল। তবে তাদের পুরুষদের থেকে আলাদা বসতে হয়েছিলো।

Advertisement

এদিকে ছদ্মবেশি ঐ নারীকে মাঠে প্রবেশ নিয়ে কোন ভয় ছিল কি না, জিজ্ঞেস করা হলে তিনি বলেন, ‘কেন আমি চিন্তিত হবো? মাঠে গিয়ে আমি কোন অপরাধ করিনি। আইনে নারীর মাঠে যাওয়াকে অপরাধ হিসেবে সংজ্ঞায়িত করা হয়নি। তবে কয়েকজন নারীকে এর আগে তারা ধরেছে। তাদের মাঠে আর যাবে না বলে মুচলেকাও দিতে হয়েছে।’

 এমআর/পিআর