খেলাধুলা

রংপুর রাইডার্সের হয়ে দুটি সেঞ্চুরি কি মিথ্যা : গেইলের প্রশ্ন

ক্রিস গেইল বোধ হয় জীবনে কখনও এতটা অপমানিত হননি। আইপিএলে তাকে যতটা অপমান করেছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুুরু। দলে নেয়া হবে আশ্বাস দিয়েও পরে আর যোগাযোগ করেনি তারা। এমনকি ক্যারিবীয়ান প্রিমিয়ার লিগ আর বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) গেইলের দুরন্ত পারফরম্যান্সও নজরে আনেনি আইপিএলের দলগুলো। এ নিয়ে তার মনে ভীষণ কষ্ট।

Advertisement

সম্প্রতি 'টাইমস অব ইন্ডিয়া'র সঙ্গে এক সাক্ষাতকারে মনের সব ক্ষোভ উগড়ে দিয়েছেন গেইল। সিপিএল আর বিপিএলের পারফরম্যান্স, পরিসংখ্যান সবই কি মিথ্যা? প্রশ্ন তুলেছেন তিনি, ‘আমার মনে হয়, আমি দারুণ একটি সিপিএল আর বিপিএল কাটিয়েছি। আমার দল রংপুর রাইডার্সের হয়ে দুটি সেঞ্চুরি করেছি। পরিসংখ্যান কখনও মিথ্যা বলে না : ২১টি সেঞ্চুরি, সবচেয়ে বেশি ছক্কা। যদি এটাও গেইলের ব্র্যান্ড প্রমাণ করতে না পারে, তবে আমি জানি না কোনটা পারবে।’

ক্যারিবীয়ান ওপেনার ভুল কিছু বলেননি। ২০১৭ সিপিএলে সেন্ট কিটস অ্যান্ড নেভিস প্যাট্রিয়টসের পক্ষে সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন গেইল। বিপিএলে তার নৈপুন্যে ভর করেই শিরোপা জিতেছে রংপুর রাইডার্স। দুটি সেঞ্চুরি করেছেন। টুর্নামেন্টের ফাইনালে তো ১৮ ছক্কায় ১৪৬ রানের বিস্ফোরক এক ইনিংসও খেলে দিয়েছিলেন।

তারপরও এবারের আইপিএলে গেইলকে কেনেনি কোনো দল। পরে নামমাত্র মূল্যে তাকে কিনে নেয় কিংস ইলেভেন পাঞ্জাব। নিলামে ডাক না পাওয়ার কষ্ট থাকলেও নতুন ঠিকানায় ভালোই আছেন, জানিয়েছেন ক্যারিবীয় ওপেনার।

Advertisement

মনে কিছুটা অভিমান নিয়ে গেইল বলেছেন, ‘সত্যি করে বললে স্বীকার করতেই হবে, আমাকে কোনো দলের না নেয়াটা বিস্ময়কর ব্যাপার। আমি জানি না, ভেতরে ভেতরে কি হয়েছে। তবে আমি বুঝি, এটা হতেই পারে। হয়েছেও। তবে সমস্যা নেই, আমি সেখান থেকে সামনে চলে এসেছি। বলতে হবে, কিংস ইলেভেন পাঞ্জাবের হয়ে খেলা আমার জন্য দারুণ একটা সুযোগ। এখন পর্যন্ত ভালো সময় কাটছে। সম্ভবত এটাই হওয়ার কথা ছিল। কিং গেইল, কিংস ইলেভেনে খেলবে- এমনটাই বোধ হয় ভাগ্যে ছিল।’

এমএমআর/পিআর