জাতীয়

ব্যস্ত রাজপথে সুনসান নীরবতা

সকাল পৌনে ৯টা। রাজধানীর নীলক্ষেত মোড়ে বিকাশ পরিবহন নামে একটি বাসে সকাল হলেও সামনে উজ্জ্বল আলোর দুটো হেডলাইট জ্বলছে। বাসের দরজা বন্ধ। কারণ, বাইরে তখন নিকশ কালো অন্ধকার। ঝড়ছে মুষলধারে বৃষ্টি। আকাশে ঘন ঘন বিদ্যুৎ চমকাচ্ছে।

Advertisement

বাসটি একই স্থানে প্রায় পাঁচ মিনিট দাঁড়িয়ে থেকে কোনো যাত্রী না দেখে দরজা খুলে চালকের সহকারী চেচিয়ে ওঠে বলেন, ‘ওস্তাদ রাস্তায় কোনো মানুষই তো দেহি না। লন, সামনে সায়েন্স ল্যাবরেটরির সামনে যাই।’

রাজধানীর এ ব্যস্ত সড়কে অন্যান্য দিন এ সময়ে বিপুল সংখ্যক বাস, মাইক্রোবাস, প্রাইভেটকার, মিনিবাস, সিএনজিচালিত অটোরিকশা, মোটরসাইকেল ও প্যাডেলচালিত রিকশার সমাগম থাকলেও আজ (রোববার) একেবারে সুনশান নিরবতা। কারণ, বিরূপ আবহাওয়া। আবহাওয়ারেএ বিরূপ আচরণে সকালেই যেন এসেছিল রাতের অন্ধকার! ভোর থেকে আকাশ মেঘলা থাকলেও বেলা গড়াবার সাথে সাথে এমন অন্ধকার নেমে আসবে তা অনেকেই কল্পনা করতে পারেননি।

সকাল ৯টায় নীলক্ষেত মোড়ে ভ্যানগাড়িতে করে বেশ কিছু ছাগল নিয়ে যাচ্ছিলেন আবদুল হালিম। ঠাটারিবাজার থেকে ধানমন্ডির একটি কমিউনিটি সেন্টারে বিয়ের অনুষ্ঠানের জন্য ছাগলগুলো নিয়ে যাচ্ছেন। তিনি বলেন, ‘বৃষ্টি-বাদলা, ঠাডা (বজ্রপাত) যাই হউক পেটের দায়ে ভ্যান নিয়া সময় মতো জায়গায় পৌঁছাতে হইবোই।’

Advertisement

পুরান ঢাকার লালবাগ খাজে দেওয়ান এলাকার বাসিন্দা রুমি হোসেন জানান, তিনি নিয়মিত সোহরাওয়ার্দী উদ্যানে ব্যায়াম ও ফুটবল খেলেন। আজ সকাল সাড়ে ৮টায় উদ্যানে গভীর অন্ধকার নেমে আসে। প্রচণ্ড বেগে বাতাস বইছিল। বিদ্যুৎ চমকাচ্ছিল। বাধ্য হয়ে মাঠ ত্যাগ করেন। কিন্তু উদ্যান থেকে বের হতে না হতেই বৃষ্টি শুরু হয়। এমন আবহাওয়া হবে তিনি ভাবতে পারেননি।

এদিকে আজ (রোববার) সন্ধ্যা ৬টা পর্যন্ত আবহায়ার পূর্বাভাসে বলা হয়েছে, পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপের বর্ধিতাংশ অবস্থান করছে। ফলে রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে।

এছাড়া সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। আজ ঢাকায় সূর্যোদয় হয়েছে ভোর ৫ টা ২৬ মিনিটে এবং সূর্যাস্ত হবে সন্ধ্যা ৬ টা ২৭ মিনিটে। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৩৬.২ ডিগ্রি এবং সর্মনিম্ন তাপমাত্রা ছিল তেতুঁলিয়ায় ১৯.৮ ডিগ্রি।

এমইউ/আরএস/এমএস

Advertisement