খেলাধুলা

বিশ্বকাপের আগেই মাঠে ফিরছেন নেইমার

ব্রাজিল ভক্তদের উদ্বেগ-উৎকন্ঠার শেষ নেই। দরজায় দাঁড়িয়ে বিশ্বকাপ। নেইমার যে এখনও অনুশীলনেই ফিরতে পারেননি। ব্রাজিলিয়ান সুপারস্টার কি অবস্থায় আছেন, কবে ফিরবেন, আদৌ বিশ্বকাপে খেলবেন কিনা; সবার মনে এই প্রশ্ন। উৎকন্ঠিত ভক্তদের এবার স্বস্তির খবরই জানালেন নেইমারের তত্ত্বাবধান করা ব্রাজিল দলের চিকিৎসক রদ্রিগো লাসমার। পিএসজি তারকা সুস্থতার খুব কাছে চলে এসেছেন, বিশ্বকাপে খেলবেন- জানিয়েছেন তিনি।

Advertisement

গত ফেব্রুয়ারিতে পায়ের পাতায় চোট পেয়ে মাঠের বাইরে ছিটকে পড়েন নেইমার। জুনে বিশ্বকাপ। বড় এই আসরের আগেই মাঠে ফিরতে জোরেসোরে প্রস্তুতি নিচ্ছেন এই ফরোয়ার্ড। ব্রাজিল দলের চিকিৎসক লাসমার শুক্রবার বলেছেন, ‘সেরা উপায়ে সেরে উঠার প্রক্রিয়ায় আছে নেইমার। সে কঠোর পরিশ্রম করছে। আশা করি, সে পুরোপুরি প্রস্তুত হয়েই বিশ্বকাপের অনুশীলনে যোগ দিতে পারবে।’

গত ৩ মার্চ বেলো হরিজোন্তেতে পায়ের অস্ত্রোপচার করান নেইমার। গত সপ্তাহে লাসমার জানিয়েছিলেন, ১৭ মে এর আগে মাঠে ফিরতে পারবেন না পিএসজি তারকা। আগামী ১৯ মে পিএসজির মৌসুমের শেষ ম্যাচ। এতে নেইমার সম্ভবত থাকবেন না। তবে বিশ্বকাপকে সামনে রেখে ২১ থেকে ২৭ মে পর্যন্ত তেরেসোপরিসে ট্রেনিং ক্যাম্প করবে ব্রাজিল। সেখানে নেইমার যোগ দেবেন কি না, সেটা জানতে আগে একটি ফিটনেস প্রোগ্রামের মধ্য দিয়ে যেতে হবে তাকে।

লাসমার এ সম্পর্কে বলেন, ‘আমাদের তার ফিজিক্যাল ফিটনেসের উন্নতি ঘটাতে হবে। সম্ভবত এটা কমে গেছে। ইনজুরি থেকে সেরে উঠতে থাকা খেলোয়াড়দের আলাদাভাবে পরিচর্যা করতে হয়, এটাই তাদের জন্য সঠিক প্রক্রিয়া।’

Advertisement

এই প্রক্রিয়াগুলো পার করে বিশ্বকাপের জন্য নিজেকে প্রস্তুত করবেন নেইমার। টুর্নামেন্টে পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিলের প্রথম ম্যাচ ১৭ জুন, সুইজারল্যান্ডের বিপক্ষে।

এমএমআর/এমএস