প্রবাস

কাতালোনিয়ায় বৈশাখী মেলা

স্পেনের বার্সেলোনার কমিউনিদাদ দে বাংলাদেশ এন কাতালোনিয়া এবং ভয়েস অব বার্সেলোনার যৌথ উদ্যোগে বৈশাখী মেলা-১৪২৫ অনুষ্ঠিত হয়েছে। গত ২২ এপ্রিল স্থানীয় প্লাজা মাকবা প্রাঙ্গণে এ মেলার আয়োজন করা হয়। মেলায় বৈশাখের বর্ণিল সাজে বিভিন্ন বয়সের প্রবাসী বাংলাদেশি এবং বিদেশিরা উপস্থিত ছিলেন।

Advertisement

কমিউনিদাদ দে বাংলাদেশ এন কাতালোনিয়ার সভাপতি ফটিক মিয়ার সভাপতিত্বে এ মেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ দূতাবাসের মিনিস্টার এবং হেড অব চ্যান্সারি মো. হারুন আল রশিদ। বিশেষ অতিথি ছিলেন বার্সেলোনায় বাংলাদেশের কাউন্সিলর রামন পেদ্রো, কানাডা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি মো. সরওয়ার হোসেন, জালাবাদ অ্যাসোসিয়েশন ইউকের সভাপতি লায়ন মহিবুর রহমান মুহিব, ফ্রান্স জালাবাদ অ্যাসোসিয়েশনের সভাপতি মো. হেনু মিয়া।

স্থানীয় সময় বিকেল ৪টায় বৈশাখী সাজে র্যালির মাধ্যমে শুরু হয় রাত মেলা; চলে রাত ১১টা পর্যন্ত। মেলামঞ্চে নাচ-গানসহ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়। নূরে জামাল খোকন, নিগার হোসাইন ও পুষ্পের উপস্থাপনায় বার্সেলোনার স্থানীয় শিল্পিসহ লন্ডন থেকে আসা অতিথি শিল্পীরা অনুষ্ঠানে জনপ্রিয় ফোক, আধুনিক, দেশাত্মবোধক গান পরিবেশন করেন।

মেলায় বিভিন্ন স্টলে বাংলাদেশি পিঠা-পায়েস, ঝালমুড়ি, চানাচুর, ফুচকা, চটপটি, পিয়াজু, চপ, সিঙ্গারাসহ নানা বাহারি খাবারের আয়োজন ছিল। প্রবাসী বাংলাদেশি ছাড়াও বিদেশিদের এসব বাংলাদেশি খাবারের স্বাদ নিতে স্টলগুলোতে ভিড় করতে দেখা যায়।

Advertisement

এছাড়া মেলা উপলক্ষ্যে বিশেষ লটারির ব্যবস্থা ছিল। এতে প্রথম পুরস্কার ছিল বার্সেলোনা থেকে বাংলাদেশ ভ্রমণের বিমান টিকিট।

এমএমজেড/এমএস